OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নিলামে উঠল সুচির বাড়ি, কিনল না কেউ

03:19 PM Mar 20, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : নিলামে উঠল মায়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী আন সান সুচির নাম। কিন্তু বাড়িটি কেনার ব্যাপারে কেউ আগ্রহ দেখায়নি।

মায়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বুধবার নিলামে তোলা হয়েছিল আন সান সুচির বাড়ি। বাড়িটির দাম ধরা হয়েছিল ৯ কোটি ডলার। কিন্তু কেউ নিলাম প্রক্রিয়ায় অংশ নেয়নি। দীর্ঘদিন ধরেই বাড়িটির মালিকানা নিয়ে সুচির সঙ্গে বিরোধ বাধে তাঁর ভাই অং সানের। দীর্ঘদিন ধরে এই আইনি লড়াইয়ের পর বাড়িটিকে নিলামে তোলার নির্দেশ দেয় সেই দেশের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের সেই নির্দেশ মতোই এদিন বাড়িটি নিলামে তোলা হয়। কিন্তু বাড়িটি কেনার জন্য কেউ আসেনি। শেষ পর্যন্ত দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা চলে যান।

বাড়িটি নিলামে না ওঠা প্রসঙ্গে অবশ্য সুচির ভাই অং সান কোনও প্রতিক্রিয়া জানাননি। সেইসঙ্গে মায়ানমার সরকারের তরফেও অবশ্য কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। উল্লেখ্য, সুচির বাবা জেনারেল অং সান ছিলেন মায়ানমারের স্বাধীনতা আন্দোলনের নায়ক। ১৯৪৭ সালে সুচির বাবাকে হত্যা করা হয়েছিল। এরপর ওই বাড়িতে থাকতেন সুচির মা খিন খিয়ি। ২০০০ সালে পারিবারিক বাড়ির ভাগ চেয়ে মামলা দায়ের করা হয়। ২০১৬ সালে এই মামলার রায় দেয় আদালত। আদালতের তরফে পুরো সম্পত্তি সমান দুই ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আদালতের এই নির্দেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করেন সুচির বাবা। শেষ পর্যন্ত সর্বোচ্চ আদালত সুচির বাড়িটি নিলাম করতে বলে।

Tags :
Ann San SukiMilitaryMyanmar
Next Article