For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৮ বছরের সর্বোচ্চ স্তরে কলকাতায় আবাসন শিল্প, বাড়ল ফ্ল্যাট নির্মাণ ও বিক্রি

বাংলার বুকে বিশেষ করে কলকাতার বুকে আবাসন শিল্পে জোয়ার এসেছে এবং আসছে। এই জোয়ার আরও আসবে। নেপথ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সুশাসন।
02:08 PM Jul 06, 2024 IST | Koushik Dey Sarkar
৮ বছরের সর্বোচ্চ স্তরে কলকাতায় আবাসন শিল্প  বাড়ল ফ্ল্যাট নির্মাণ ও বিক্রি
Courtesy - Facebook and Twitter
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আবাসন শিল্প(Real Estate Market) যে কোনও শহরের বা রাজ্যের কিংবা দেশের বুকে শুধু কর্মসংস্থানের সৃষ্টি করে তাই নয়, সেই শহর বা রাজ্য কিংবা দেশের অর্থনীতির হাল হকিকতও তুলে ধরে। সেই সূত্রেই সামনে এসেছে কলকাতার(Kolkata) বুকে গত ৮ বছরে আবাসন শিল্পে সব থেকে বড় জোয়ার এসেছে চলতি বছরের প্রথম ৬ মাসে। তথ্য বলছে, চলতি বছরের জানুয়ারি থেকেই জুন, এই ৬ মাসে কলকাতার বুকে ৯১৩০টি ফ্ল্যাট বিক্রি হয়েছে যা গতবছরের প্রথম অর্ধের তুলনায় ২৫ শতাংশ বেশি। এই সময়েই ১০ হাজার ৮২৯টি নতুন ফ্ল্যাট নির্মাণের কাজ শুরু হয়েছে যা গত বছরের তুলনায় ৬০ শতাংশ বেশি। আর এই ছবিটাই বলে দিচ্ছে, বাংলার বুকে বিশেষ করে কলকাতার বুকে আবাসন শিল্পে জোয়ার এসেছে(Received Huge Investment) এবং আসছে। এই জোয়ার আরও আসবে। কেননা শহর কলকাতায় থাকতে চেয়ে ক্রমশই ভিড় জমাচ্ছেন ভিন রাজ্যের বাসিন্দারা।

Advertisement

আবাসন শিল্পের তথ্য বলছে, কলকাতায় গত ৬ মাসে যে সব ফ্ল্যাট বিক্রি হয়েছে বা নির্মাণের কাজ শুরু হয়েছে তার মধ্যে ৪৫ শতাংশের ক্ষেত্রে দাম থাকছে ৫০ লক্ষ টাকার নীচে। অর্থাৎ মধ্যবিত্তদের সেই সব ফ্ল্যাট নির্মাণ হচ্ছে। এগুলিকে Low Budget Flat হিসাবেই চিহ্নিত করা হচ্ছে। বিক্রি হওয়া বা নির্মাণ শুরু হওয়া ৩৭ শতাংশ ফ্ল্যাটের দাম থাকছে ৫০ লক্ষ টাকার বেশি যা মূলত উচ্চ মধ্যবিত্তদের কথা ভেবে তৈরি করা হয়েছে বা হচ্ছে। এগুলিকে চিহ্নিত করা হচ্ছে Mid Budget Flat হিসাবে। বাকি ১৮ শতাংশ ফ্ল্যাটের দাম থাকছে ১ কোটি টাকার বেশি। এগুলিকে চিহ্নিত করা হচ্ছে Premium Flat Unit হিসাবে যা উচ্চবিত্তদের জন্য গড়ে তোলা হয়েছে বা হচ্ছে। লক্ষ্যণীয় বিষয়, শহর কলকাতায় মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্তের জন্য ফ্ল্যাট নির্মাণের হার যত না বাড়ছে তার থেকে বেশি বাড়ছে উচ্চবিত্তদের জন্য ফ্ল্যাট নির্মাণের ঘটনা। অর্থাৎ বিনিয়োগের ক্ষেত্রেও মানসিক ভাবে বদল এসেছে। বিনিয়োগকারীদের মনে হয়েছে এই শহরে বেশি দামে ফ্ল্যাট কেনার ক্রেতা আছেন বা আগামী দিনে পাওয়া যাবে।

Advertisement

কিন্তু কেন এই জোয়ার এল আবাসন শিল্পে কলকাতার বুকে। কেননা বার বার সমীক্ষায় উঠে এসেছে কলকাতা হল মেয়েদের জন্য দেশের সব থেকে নিরাপদ শহর। একই সঙ্গে এই শহরে গোষ্ঠী বা জাতিগত সংঘর্ষের ঘটনা একদমই নেই বললেই চলে। সেই সঙ্গে ভিন রাজ্য বা ভিন ভাষা কিংবা ভিন সংস্কৃতি বা ভিন ধর্মের মানুষদের প্রতি এই শহরের বাসিন্দারা কোনও বিদ্বেষমূলক মনোভাবও নিয়ে চলে না। যারা এই শহরে থাকতে আসছেন তাঁরা নিরাপদ ভাবে এখানে থাকতে পাচ্ছেন, কাজ করতে পাচ্ছেন বা ব্যবসা করতে পাচ্ছেন। সব থেকে বড় কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) প্রশাসন এই সব মানুষদের সর্বদা পাশে থাকছে যাতে তাঁদের থাকার ক্ষেত্রে কোনও অসুবিধা না হয়। কড়া আইনের শাসন এই শহরকে বেঁধে রেখেছে। এর থেকেও বড় কথা কলকাতা বিশ্বের অন্যতম সস্তার শহর হিসাবেও উঠে এসেছে সাম্প্রতিক এক সমীক্ষায়। সেই সস্তার শহর হয়ে ওঠার নেপথ্যেও কিন্তু রয়েছে মুখ্যমন্ত্রী কড়া নজরদারি যেখানে দ্রব্যমূল্য কখনও নাভিশ্বাস আনে না। একই সঙ্গে এই শহরে রয়েছে শিক্ষা থেকে স্বাস্থ্য, যোগাযোগ থেকে প্রযুক্তির অসম্ভব সুন্দর মেলবন্ধন যা ভিন রাজ্যের বাসিন্দাদেরও আকৃষ্ট করে চলেছে।

Advertisement
Tags :
Advertisement