OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জল কতক্ষণ ধরে ফোটানো উচিত! জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন ?

11:39 AM May 29, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  জলের অপর জীবন। জল ছাড়া পৃথিবী কি ভাবা যায়। তেমনই শরীরে জলই হল একমাত্র সুস্থতার চাবিকাঠি। অনেকে আছেন যারা জল ফুটিয়ে খেতে ভালবাসেন। অনেকে স্বাভাবিক জলই খেতে পছন্দ করেন। কিন্তু আপনি কী জানেন জল কতক্ষণ ফোটানো উচিত ? তবে জেনে নিন জল কতক্ষণ ফোটালে জীবাণু নষ্ট হয়। শরীরের জন্য ফোটানো জল কতটা ভাল ?

কতক্ষণ জল ফোটালে জীবাণু ধ্বংস হয় :  চিকিৎসকেরা বলছেন, তাপমাত্রা ৭০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে পৌঁছালে জলে থাকা বেশির ভাগ জীবাণু যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস ও প্রটোজোয়া ধ্বংস হয়ে যায়।

জল কতক্ষণ সর্বোচ্চ ফোটানো  উচিত :  বিশেষজ্ঞরা বলছেন,  জল ফোটানোর জন্য ১০, ২০ মিনিট কিংবা আরও বেশিক্ষণ ধরে ফ্লেমে রাখার কোন প্রয়োজন নেই। জল গরম হয়ে ফুটতে শুরু করলে মাত্র ১ থেকে ৩ মিনিট রাখলেই যথেষ্ট। সেটা জলই খাওয়ার উপযোগী হয়ে ওঠে।

বেশিক্ষণ জল ফোটালে কী হয় :   অনেকে ঢাকনা খুলে ঘণ্টার পর ঘণ্টা জল ফোটাতে থাকে। এতে জল বাষ্প হয়ে উড়ে যায়। এতে পানির স্বাদ নষ্ট হয়ে যায়। এই জন্য ভাল করে ঢাকনা দিয়ে ফোটানো উচিত।

জল বেশিক্ষণ ধরে ফোটালে জলে থাকা খনিজ উপাদানগুলো নষ্ট হয়ে যায়। এতে কোন লাভ হয় না। উল্টে ক্ষতিই হয়। তাই জল বেশিক্ষণ ধরে ফোটানো উচিত নয়।

সচেতনতা :  জল খাওয়ার ক্ষেত্রে বা ফোটানো জলে যদি স্বাস্থ্য ঝুঁকি থাকে সেক্ষেত্রে চিকিৎসকের পারমর্শ নিন।

Tags :
benefits of milkbenefits of waterboil water safe timehealthy lifestylesafe food for kids
Next Article