For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কীভাবে বুঝবেন ঘি খাঁটি ! জেনে নিন আসল নকলের পার্থক্য

07:45 AM Jun 27, 2024 IST | Reshmi Khatun
কীভাবে বুঝবেন ঘি খাঁটি    জেনে নিন আসল নকলের পার্থক্য
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বাংলায় একটা কথা প্রচলিত আছে, পাতে ঘি থাকলেই নাকি গন্ধ শুঁকে ভাত খেয়ে নেওয়া যায়। খাঁটি ঘি বলে কথা। গন্ধ ছাড়া কি ভাত খাওয়া যায় ?  কিন্তু আজকাল অনেক ভেজাল ঘি বেরিয়েছে। বাজার থেকে কেনা ঘি সবসময় খাঁটি হয় না। আর খেয়েও শরীরের উপকার কিছুই হয় না। উল্টে ক্ষতি করে। তাই সতর্ক থাকা প্রয়োজন। জেনে নিন কীভাবে বুঝবেন খাঁটি ঘি কোনটা।

Advertisement

হাতের তালুতে ঘষে নিন :  প্রথমে ঘি হাতের তালুতে নিয়ে ভাল করে ঘষে নিন। কিছুক্ষণ লাগিয়ে রাখুন, যদি গন্ধ কিছুক্ষণ পরে উবে যায় তবে সেটা ভেজাল। কেননা আসল ঘিয়ের গন্ধ বেশিক্ষণ অবধি থাকে। গন্ধটা খুব ভারী হয়। দীর্ঘক্ষণ থাকে।

Advertisement

গলে যাচ্ছে কিনা দেখুন : হাতের তালুতে ঘি নিয়ে দেখুন গলে যাচ্ছে কি না। যদি সঙ্গে সঙ্গে গলে যায় তবে সেটা আসল ঘি। কেননা আসল ঘি শরীরের তাপমাত্রায়  গলতে থাকে। যদি না গলে তবে বুঝবেন এটা খাঁটি নয়।

ফ্রিজে রেখে পরীক্ষা :  ঘি ফ্রিজে রেখে পরিক্ষা করুন। অনেকটা ঘি একটি পাত্রে নিয়ে জ্বাল দিন। প্রথমে আঁচ কমিয়ে,  এর পরে আঁচ বাড়িয়ে নিয়ে ২ মিনিট মত জ্বাল দিতে হবে। এবার হালকা ঠান্ডা করে কাঁচের জারে ভরে রাখুন। ঠান্ডা হওয়ার পর যদি দেখেন ঘি এর নীচের অংশটা সাদা এবং উপরের অংশটা তেল ভাসছে তবে বুঝে নিতে হবে এটা ভেজাল ঘি।

এছাড়াও নাননভাবে পরিক্ষা করা যায় আসল নকলের পার্থক্য। হাইড্রোক্লোরিক অ্যাসিড বা আয়োডিন দিয়ে যদি ঘিয়ের রং পরিবর্তন হয় তবে বুঝতে হবে এটা খাঁটি নয়।

Advertisement
Tags :
Advertisement