OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চিকেন বা মটন নয়, বাড়িতে বানিয়ে ফেলুন বোয়াল মাছের বিরিয়ানি

04:26 PM Jul 02, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ বিরিয়ানি খেতে ভালবাসেন না, এমন মানুষ বোধ হয় খুঁজলেও মেলা ভার। জন্মদিন হোক বা পিকনিক বিরিয়ানির বিশেষ চাহিদা রয়েছ। সে চিকেন হোক বা মটন। বিরিয়ানি থাকলে ভোজন রসিক বাঙালির আর কিছুই চায় না। বিরিয়ানি সবচেয়ে প্রিয় এবং জনপ্রিয় রেসিপিগুলির মধ্যে একটি বলা চলে। কিন্তু চিকেন বা মটন নয় এবার বাড়িতে বানিয়ে ফেলুন চটজলদি বোয়াল মাছ দিয়ে বিরিয়ানি। কী করে বানাবেন? জেনে নিন রেসিপি –

উপকরণ-

১) পাঁচ থেকে ছয়  টুকরো বোয়াল মাছ

২) পরিমাণমত বাসমতি চাল

৩) একটা  পেঁয়াজ কুচি

৪) একটা বড়ো টমেটো

৫) দুই থেকে তিনটে মাঝারি কাঁচা লঙ্কা

৬) ৩ টেবিল চামচ সর্ষের তেল

৭) ১টি তেজপাতা

8) ২ টেবিল ধনেপাতা

৯) অল্প পরিমাণে ঘি

 এছাড়াও লাগবে বিরিয়ানি মশলা।  সেটা তৈরি করতে  ১০ গ্রাম দারচিনি, ৫ গ্রাম করে   লবঙ্গ , ছোট এলাচ,  শাহ জিরে, সাদা গোলমরিচ, কালো গোলমরিচ, ধনে , জিরে,  এলাচ। এছাড়াও লাগবে ২ গ্রাম জয়িত্রী, একটা জায়ফল আর একটা বড় এলাচ।

প্রণালী-

প্রথমে বিরিয়ানির সব উপকরণ এক জায়গায় গুছিয়ে নিন। সঙ্গে মাছ ধুয়ে, পরিষ্কার করে নিন। এবার একদিকে ভাত রান্না করে নিন। অন্যদিকে টমেটো মিক্সিতে পেস্ট করে নিন। একটা বাটিতে ধনে-হলুদ-কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, আদা- রসুন বাটা, লেবুর রস, লবণ সব কিছু মিশিয়ে, অল্প জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। আর তাতে বোয়াল মাছটা মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর কড়াইতে অল্প পরিমাণে সর্ষের তেল দিয়ে তার মধ্যে ম্যারিনেট করে রাখা মাছগুলো দিয়ে দিন। তবে এই সময় জল দেওয়া যাবে না।

কড়াইতে  পরিমাণ মতো ঘি দিয়ে বোয়াল মাছের টুকরোগুলো একেবারে তলায় সাজিয়ে দিন।মাছের উপর থেকে আধসেদ্ধ ভাত ছড়িয়ে দিন। প্রয়োজন হলে ভাতের উপর আরও একটি স্তর সাজিয়ে নিতে পারেন।  এরপর ওপরে আবার ভাতের পরত দিয়ে ধনেপাতা কুচি, অল্প মশলা দিয়ে মুখটা ভালো করে আটকে দিন। এভাবে আরও ৩০ মিনিট দমে বসিয়ে রাখুন। তারপরেই তৈরি হয়ে যাবে বোয়াল মাছের বিরিয়ানি।

Tags :
fish briyanifish briyani reciperecipe
Next Article