For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সন্ধ্যার আড্ডায় চায়ের সঙ্গে বানিয়ে নিন লোভনীয় এই কচুরি

10:50 AM Jun 14, 2024 IST | Reshmi Khatun
সন্ধ্যার আড্ডায় চায়ের সঙ্গে বানিয়ে নিন লোভনীয় এই কচুরি
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বাড়িতে আত্মীয় স্বজন, বন্ধু বান্ধবের আনাগোনা লেগেই থাকে। সদ্যই জামাইষষ্ঠী পার হয়েছে। বাড়িতে বন্ধুদের নেমন্তন্ন করেছেন ? কিন্তু রোজ রোজ একই স্ন্যাকস কার না একঘেঁয়ে লাগে ! এমন অবস্থায় চিন্তা করার কোন জায়গা নেই। ঝট করে বানিয়ে নিতে পারেন এই কচুরি। চায়ের সঙ্গে খুব ভাল জমবে। এবার ভাবছেন কচুরি আর এমন কি ! তবে এই কচুরি যে সে কচুরি নয়, ‘খাস্তা চিকেন কচুরি’। আড্ডায় বা পার্টিতে এই কচুরিতেই বাজিমাত করতে পারেন সকলকে। কোনরকম ঝামেলা ছাড়াই বানানো যায় এটি। জেনে নিন বানাবেন কীভাবে।

Advertisement

উপকরণ :  ময়দা পরিমাণমত, হাড় ছাড়া সেদ্ধ করা মাংস ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি, বেকিং সোডা, গরম মশলা, জোয়ান, গুঁড়ো লঙ্কা, কাঁচা লঙ্কা, রসুন বাটা, লেবুর রস, তেল ও স্বাদমত লবন

Advertisement

প্রণালী : প্রথমে লবন, বেকিং সোডা, তেল, জোয়ান আর পরিমাণ মতো জল দিয়ে নরম করে ময়দা মেখে নিন। ভেজা তোয়ালে দিয়ে ময়দার মণ্ডটি জড়িয়ে রাখুন আধ ঘণ্টা। এবার সামান্য লবন দিয়ে চিকেন কিমা সেদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিতে হবে।

এরপর কড়াইতে তেল গরম করে আদা ও রসুন বাটা দিয়ে দিতে হবে। মিনিটখানেক নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিয়ে দিন। কয়েক মিনিট ভেজে চিকেনের সঙ্গে লঙ্কাগুঁড়ো, গরমমশলা গুঁড়ো মিশিয়ে ভাল করে কষিয়ে নিন। কিছু ক্ষণ পর রং বদলে আসলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। এরপর স্বাদ বাড়ানোর জন্য উপর থেকে লেবুর রস ও ধনেপাতা কুচি মিশিয়ে নিতে পারেন।

এবার মাখানো ময়দা থেকে একটু বড় মাপের লেচি কেটে নিন। ছোট ছোট লুচির আকারে বেলে নিন। দু’চামচ কিমার পুর দিয়ে মুড়ে হাতের চাপে চ্যাপ্টা করে নিন।একদম কম আঁচে ডুবো তেলে ভাল মুচমুচে করে ভেজে তুলুন।

তবে টিস্যু রাখবেন অবশ্যই। এতে অতিরিক্ত তেল শুষে নেয়। এবার তেঁতুলের চাটনি, ধনেপাতার চাটনি ,টমেটো সস ও চিলি সস দিয়ে পরিবেশন করতে পারেন। লেবুর রসও ছড়িয়ে দিতে পারেন সামান্য। এতে টেস্ট ভাল হয়।

Advertisement
Tags :
Advertisement