For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আজকের দিনটা শুরু করুন মাছের কচুরি দিয়ে, চেটেপুটে খাবে সকলে

07:27 AM Jun 20, 2024 IST | Reshmi Khatun
আজকের দিনটা শুরু করুন মাছের কচুরি দিয়ে  চেটেপুটে খাবে সকলে
Courtesy Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : এই গরমে মুখে রুচি হচ্ছে না কোন খাবার ? তবে স্বাদে বদল তো আনতেই পারেন। বাঙালি মানেই মেছোভাতে। মাছ ছাড়া কী চলে ! কচুরি তো অনেক খেয়েছেন! তবে আপনি কী মাছের কচুরি খেয়েছেন ? তাই সকালের খাবারে গরম গরম মাছের কচুরি দিয়েই দিনটা শুরু করতে পারেন। জেনে নিন বানাবেন কীভাবে।

Advertisement

কচুরির জন্য উপকরণ : ২ কাপ ময়দা, ঘি, লবন, গরম জল, তেল

Advertisement

পুরের জন্য উপকরণ :  ভেটকি বা যেকোন নরম মাছের ফিলে ৩০০ গ্রাম, আলু ১ টি, পেঁয়াজ, শাহী গরম মশলা, ভাজা জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, পাতি লেবু, ধনেপাতা কুচি, সর্ষের তেল, লবন, পাঁচ ফোড়ন ও হলুদ গুঁড়ো।

প্রণালী : ময়দা ভাল করে চেলে নিতে হবে। এরপর লবন মেশান। পর্যাপ্ত পরিমাণে ঘি আর গরম জলে ভাল করে ময়দা মেখে নিন। একটা পাতলা মসলিনের কাপড় দিয়ে ময়দা মাখার মণ্ড চাপা দিয়ে রাখুন।

তবে সতর্ক থাকুন, মাছের ফিলেতে যদি ছোট ছোটও কাঁটা থেকে যায়, হাত দিয়ে তা টেনে বের করে নিন। এবার ফিলে ছোট ছোট টুকরো করে রাখুন। কড়াইয়ে সরষের তেল গরম করে পাঁচ ফোড়ন দিন। ফোড়ন ভাজা হয়ে এলে পেঁয়াজ বাটা, আদা বাটা আর রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তাতে অল্প হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো দিন। এবার ফিলের টুকরো দিয়ে ভাল করে কষতে থাকুন। খুন্তির ধার দিয়ে আলগা করে মাছ ছোট ছোট টুকরো করে নিন।

এরপর তেল ছাড়তে শুরু করলে শাহী গরমমশলা গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, লবন ও চিনি দিন। ৫ মিনিট নেড়েচেড়ে ধনে পাতা কুচি ও পাতিলেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন। ময়দার মণ্ড আর এক বার ভাল করে মেখে ছোট ছোট লেচি কেটে নিন। লেচির ভিতরে মাছের পুর ভরে নিন। এ বার আলতো করে মাছের পুর ভরা কচুরি বেলে নিন। কড়াইয়ে তেল গরম করুন। কচুরি ছাঁকা তেলে লালচে করে ভেজে তুলে নিন। এবার রেডি মাছের কচুরি। এটি ধনেপাতার চাটনি, টমেচো সস, চিলি সস বা আলুর তরকা ও ছোলার ডালের সঙ্গেও পরিবেশন করতে পারেন।

Advertisement
Tags :
Advertisement