For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ঝামোলা ছাড়াই ঘরেই বানিয়ে ফেলুন কাঁঠালের সুস্বাদু এই আইসক্রিম

07:30 AM Jun 23, 2024 IST | Reshmi Khatun
ঝামোলা ছাড়াই ঘরেই বানিয়ে ফেলুন  কাঁঠালের সুস্বাদু এই আইসক্রিম
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : কাঠালের গন্ধে মোঁ মোঁ করছে গোটা বাজার। কাঁঠাল খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কম আছে। গরমে অনেকে ঠান্ডার স্বাদ পেতে আইসক্রিমের দিকে ঝোঁকেন। তবে আম কিংবা চকলেট নয়, লোভনীয় কাঁঠালের আইসক্রিম। তাই স্বাদ বদল করতে চান তবে কাঁঠাল দিয়েই ঘরে আইসক্রিম বানিয়ে নিতে পারেন। গরমে স্বস্তি দেবে কাঁঠালের এই আইসক্রিম। জেনে নিন বানাবেন কীভাবে।

Advertisement

উপকরণ : ২০টি নরম কাঁঠালের কোয়া, ১ লিটার দুধ, পরিমাণমত কর্ণফ্লাওয়ার, চিনি, গুঁড়ো দুধ, চকলেট ক্রিম

Advertisement

প্রণালী :  প্রথমে কাঁঠালের বিজ ছাড়া কোয়াগুলি মিক্সিতে ঘুরিয়ে ঘন ক্বাথ বানিয়ে নিতে হবে। এরপর দুধ গরম করে নিতে হবে। দুধ ভাল করে ফুটে উঠলে তাতে জলে গোলা কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে ভাল করে। এরপর মিশ্রণটি ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর গ্যাস বন্ধ করে দিয়ে ঠান্ডা হতে দিতে হবে।

এবার একটি পাত্রে কাঁঠালের ক্বাথ, ফ্রেশ ক্রিম, গুঁড়ো দুধ আর চিনি ভাল করে মিশিয়ে মিক্সিতে একবার ঘুরিয়ে নিতে হবে। একটি বড় পাত্রে কাঁঠালের মিশ্রণটি ঢেলে তার সঙ্গে ঘন দুধের মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন।

মিশ্রণটি পুরোপুরি ঠান্ডা হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর একটি কাঁচের পাত্রে ঢেলে উপরে সেলোফিন পেপার দিয়ে ভাল করে মুড়িয়ে নিন। এবার ফ্রিজে রেখে দিন সারা রাত। তা হলেই তৈরি হয়ে যাবে কাঁঠালের আইসক্রিম। এর উপরে জেমস বা চকলেট গুঁড়ো দিয়ে পরিবেশন করতে পারেন। অথবা চকলেটগুলো (ডেয়ারি মিল্ক) ভেঙে টুকরো টুকরো করে আইসক্রিমের উপরে ছড়িয়ে দিতে পারেন।

Advertisement
Tags :
Advertisement