For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রুই মাছ দিয়েই বানিয়ে ফেলুন স্পেশ্যাল ফিশ বিরিয়ানি

08:34 AM Jun 03, 2024 IST | Reshmi Khatun
রুই মাছ দিয়েই বানিয়ে ফেলুন স্পেশ্যাল ফিশ বিরিয়ানি
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : কথায় আছে মাছে ভাতে বাঙালি। মাছ খেতে ভালবাসেন অনেকেই। তবে বিরিয়ানির জনপ্রিয়তাও বরাবরই তুঙ্গে। তাই যদি চিকেন কিংবা মাটন নয়, যদি মাছ দিয়েই বিরিয়ানি রান্না করা যায় তবে মন্দ হয় না। মৎসপ্রেমী মানুষদের জন্য রইল স্পেশ্যাল ফিশ বিরিয়ানি। একবার রান্না করেই দেখুন, চেটেপুটে খাবে সকলেই। জেনে নিন কীভাবে বানাবেন স্পেশ্যাল ফিশ বিরিয়ানি।

Advertisement

উপকরণ : রুই মাছ, বাসুমতী চাল, টক দই, লেবু, পেঁয়াজ কুচি,আদা বাটা, রসুন বাটা, দারুচিনি, দুধ, এলাচ, রসুন, পোস্ত বাটা, জয়ত্রী গুঁড়ো

Advertisement

প্রণালী : প্রথমে মাছের টুকরোগুলোকে তেলে হালকা লাল করে ভেজে নিন। এতে মাছের আঁশটে ভাব চলে যাবে।

এবার অন্য একটি বাটিতে টকদইয়ের সঙ্গে আদা রসুন বাটা, জয়ত্রী গুঁড়া ও পোস্ত বাটা দিয়ে মেখে রাখুন। অন্য একটি পাত্রে চাল গুলোকে লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে চাল বেশি সেদ্ধ না হয়। বেশি সেদ্ধ হলে বিরিয়ানি ঝরঝরে হবে না।

এবার অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে পেঁয়াজ কুঁচি ও দারুচিনি,এলাচ দিন। একদম লাল করে বেরেস্তার মতো করে ভেজে নিন। এই পেঁয়াজ এর সঙ্গে মেখে রাখা দই আর আধা কাপ দুধ মিশিয়ে দিন। এবার রান্না করুন ১০ মিনিট।

এরপর মসলা ভাল করে কষানো হয়ে গেলে মাছের টুকরাগুলোকে দিয়ে রান্না করুন আরও ৫ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে তখন নামিয়ে নিতে হবে। এবার হাঁড়ি থেকে প্রথমে কিছু ভাত ঢালুন।এরপর লেবুর পিস ছড়িয়ে দিন। তারপর মাছের পিসগুলো আর ঝোলটা দিন। সঙ্গে বেরেস্তা ছিটিয়ে দিন। আবার রান্না করা ভাত দিয়ে তার উপর ফয়েল পেপার দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিন। এতে ভাঁপ বের হবে না।

হাঁড়ি হলে ভালো করে ঢেকে খুবই মৃদু আঁচে দমে বসিয়ে দিন। ভাত সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। নাড়বেন না, এতে মাছ ভেঙে যাবে। আনুমানিক ২০ মিনিট পর্যন্ত রান্না করতে হবে। গন্ধ ছাড়লে নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন।

Advertisement
Tags :
Advertisement