For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাড়িতে  বানিয়ে ফেলুন ‘টমেটোসত্ত্ব’, জেনে নিন রেসিপি

07:09 PM Mar 13, 2024 IST | Srijita Mallick
বাড়িতে  বানিয়ে ফেলুন ‘টমেটোসত্ত্ব’  জেনে নিন রেসিপি
courtesy: google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ ছোট থেকে বড় সকলের প্রিয় খাবারের তালিকায় রয়েছে  আমসত্ত্ব। তবে এবার আর আমসত্ব নয় বাড়িতেই বানিয়ে ফেলুন টমেটোসত্ত্ব। টাটকা পাকা টম্যাটো দিয়ে বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলতে পারবেন এই নয়া রেসিপি। আর এটি বানাতে কমবে খরচ। তাই এবার বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন টমেটো সত্ব। জেনে নিন এটি বানানোর সহজ রেসিপি।

Advertisement

উপকরণঃ- এটি বানাতে লাগবে টম্যাটো, কর্নফ্লাওয়ার, ভিনেগার, হলুদ ও লঙ্কাগুঁড়ো, লবণ এবং চিনি। মাত্র এই ক’টা উপকরণ দিয়েই তৈরি হয়ে যাবে টমেটো সত্ব।

Advertisement

প্রণালিঃ- প্রথমে গোটা টমেটো গুলোকে ধুয়ে ছোটো করে কেটে নিতে হবে। বার কাটা টমেটো কুচিকে কড়াইতে দিয়ে তাতে ১/২ কাপ জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলেই টমেটো গুলোকে মিক্সিতে দিয়ে বেটে নিয়ে পরে ছাঁকনিতে ছেঁকে নিতে হবে। এবার কড়াইতে টমেটো মিশ্রণটি দেওয়া হয়ে গেলে চিনি, বিটনুন, পাঁচফোড়ন গুঁড়ো, অর্ধেক গুড়ানো শুকনো লঙ্কা দিয়ে ঘন করতে হবে। এরপরেই  কর্নফ্লাওয়ার মিশিয়ে নিয়ে মিশ্রণটি নাড়তে থাকতে হবে। মিশ্রণটা ঘন চটচটে হয়ে এলে একটি একটা স্টীলের থালায় তেল মাখিয়ে ঢেলে দিতে হবে। এই অবস্থাতেই  রোদে অথবা ছায়ায় কয়েক ঘণ্টা রেখে দিলে শক্ত হয়ে আসবে মিশ্রণটি।  এরপরেই তৈরি হয়ে যাবেন টমেটো সত্ত্ব।

Advertisement
Tags :
Advertisement