OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

‘সৌভাগ্যবান যে আমি আর সাংসদ নই’, প্রতিক্রিয়া মমতার

৪৭জন সাংসদকে সাসপেন্ড করার ঘটনা শুধুই নজীরবিহীন নয়, রীতিমত স্বৈরতান্ত্রিক মনোভাবেরই পরিচয়ক। আর তাই মমতাও প্রতিক্রিয়া দিয়েছেন।
04:18 PM Dec 18, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: তিনি ৮ বারের সাংসদ(8 Times MP)। হয়েছেন রেলমন্ত্রী, কেন্দ্রের ক্রীড়া, কয়লার মতো মন্ত্রকের মন্ত্রীও। কংগ্রেস থেকে বার হয়ে একক ক্ষমতায় তৈরি করেছেন নিজের দল। শুধু তৈরি করাই নয়, নতুন দল গঠনের ১৩ বছরের মধ্যেই বাংলার বুকে ৩৪ বছরের অপদার্থ বামফ্রন্ট সরকারকে ক্ষমতাচ্যুত করে নিজ দলকে ক্ষমতায় এনেছেন। সেই সঙ্গে তিনি ৩ দফার মুখ্যমন্ত্রী(Chief Minister of West Bengal) পদের দায়িত্বও সামলে চলেছেন এই বাংলার বুকে। তিনি বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এদিন তাঁর মুখ থেকেই ঝরে পড়ছে শ্লেষ। ‘আমি সৌভাগ্যবান যে আমি আর সাংসদ নই’, এমনই প্রতিক্রিয়া মমতার। সংসদের উভয়কক্ষে যেভাবে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করা হচ্ছে তা দেখে মর্মাহত তিনি। আর তার জেরেই এহেন মন্তব্য।

রবি বিকালেই দিল্লি(New Delhi) গিয়েছেন মমতা। এদিন দিল্লির বঙ্গ ভবনে দলেরই সাংসদদের নিয়ে তাঁর বৈঠক বসেছে। আর সেই বৈঠকেই তাঁর এহেন মন্তব্য দলের সাংসদের উপস্থিতিতে। সঙ্গে এটাও জানিয়েছেন, ‘এটা কাঙ্ক্ষিত নয়। যা হচ্ছে তা মোটেও ভাল নয়।’ কার্যত বিজেপি গায়ের জোরে যেভাবে সংসদ ভবনকে বিরোধী শূন্য করে তোলার লক্ষ্যে এবং যা খুশি তাই করার অভিপ্রায়ে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করে চলেছে তা কার্যত বলেই দিচ্ছে তাঁরা গণতন্ত্রে বিশ্বাসী নয়। মমতা এদিন আরও জানিয়েছেন, ‘এ তো দেখছি সংসদ সাসপেন্ড হওয়ার মতো অবস্থা। আসলে ধ্বনি ভোটে বিল পাশ করাতে চাইছে। স্বৈরতন্ত্র চলছে। গণতান্ত্রিক প্রক্রিয়া রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ এরপরেই মমতা দলের সব সাংসদকে নির্দেশ দিয়েছেন এই ঘটনা নিয়ে সরব হওয়ার জন্য। 

মমতা ৮ দফার সাংসদ। রাজীব গান্ধি থেকে নরসিমা রাও, এইচ ডি দেবগৌড়া থেকে ইন্দ্র কুমার গুজরাল, অটল বিহারী বাজপেয়ী থেকে মনমোহন সিং। এদের সকলের প্রধানমন্ত্রীকালেই মমতা সাংসদ হিসাবে কাজ করেছেন। কিন্তু এর আগে কোনওদিনই সংসদে এভাবে কাতারে কাতারে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করা হয়নি কোনও প্রধানমন্ত্রীর কালে যা এখন নরেন্দ্র মোদির(Narendra Modi) জমানায় ঘটছে। দফায় দফায় সংসদের উভয় কক্ষের ৪৭জন সাংসদকে সাসপেন্ড করার ঘটনা শুধুই নজীরবিহীন নয়, রীতিমত স্বৈরতান্ত্রিক মনোভাবেরই পরিচয়ক। আর তাই মমতাও প্রতিক্রিয়া দিয়েছেন।

Tags :
8 Times MPChief Minister of West BengalMamata BanerjeeNarendra modinew delhi
Next Article