OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পাকিস্তানের নির্বাচনে এগিয়ে পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা

04:22 PM Feb 11, 2024 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেস্কঃ সামনে এল পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফলাফল। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসি) তরফে জানান হয়েছে, কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ১০১টি আসনে জয়ী হয়েছে। তাদের পরেই রয়েছে তিনবারেরন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দল। তারা পেয়েছে ৭৫টি আসন।

অন্যদিকে পাকিস্তানের সাধারণ নির্বাচনে বিলাওয়াল জারদারি ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি পেয়েছে ৫৪টি আসন। করাচিভিত্তিক মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি) পেয়েছে ১৭টি আসন। বাকি ১২টি আসনে জয়ী হয়েছে অন্যান্য ছোট দলগুলি।

 সরকার গঠন করতে হলে জাতীয় পরিষদের ২৬৫টি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনের মধ্যে একটি দলকে ১৩৩টি আসনে জয়ী হতে হবে। সামগ্রিকভাবে, জাতীয় পরিষদের মোট ৩৩৬ টি আসনের মধ্যে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য ১৬৯ টি আসন প্রয়োজন। এদিকে, পাঞ্জাব, সিন্ধু ও খাইবার-পাখতুনখোয়ার তিনটি প্রাদেশিক পরিষদের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হলেও বেলুচিস্তান বিধানসভার তিনটি আসনের ফলাফল এখনও ঝুলে রয়েছে।

পাকিস্তানের সাধারণ নির্বাচনে পাঞ্জাবের ২৯৬টি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনের মধ্যে নির্দলরা পেয়েছে ১৩৮টি আসন, পিএমএল-এন পেয়েছে ১৩৭টি আসন এবং অন্যান্য দলগুলো পেয়েছে ২১টি আসন।সিন্ধুর মোট ১৩০টি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনের মধ্যে ১২৯টি আসনের ফলাফল ঘোষণা করা হয় এবং দুর্নীতির কারণে ইসিপি একটি আসনে পুনর্নির্বাচনের নির্দেশ দেয়। খাইবার-পাখতুনখোয়ায় মোট ১১৩টি আসনে ভোট পড়েছে এবং ১১২টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

Tags :
Imran khanPakistanPakistan Elections
Next Article