For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

 ৫২০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ‘রাশিয়ার গুগল’ ইয়ানডেক্স

09:03 PM Feb 05, 2024 IST | Sundeep
 ৫২০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ‘রাশিয়ার গুগল’ ইয়ানডেক্স
Advertisement

নিজস্ব প্রতিনিধি: অবশেষে মালিকানার হাতবদল হচ্ছে ‘রাশিয়ার গুগল’ হিসাবে পরিচিত তথ্য-প্রযুক্তি সংস্থা ইয়ানডেক্সের। রাশিয়ার বিনিয়োগকারীদের একটি গোষ্ঠী সংস্থাটি কিনে নিচ্ছে। ৫২০ কোটি ডলারের বিনিময়ে হাতবদল হচ্ছে ইয়ানডেক্সের। দাম পরিশোধ করা হবে নগদ অর্থ ও শেয়ারের মাধ্যমে। তবে রুশ মুদ্রা রুবেলে নয়, চিনা মুদ্রা ইউয়ানের মাধ্যমেই লেনদেন হবে। 

Advertisement

১৯৯৭ সালের শেষের দিকে রাশিয়ার বাজারে প্রথম পা রেখেছিল ইয়ানডেক্স। কয়েক বছরের মধ্যেই রুশদের কাছে রাশিয়ার গুগল হিসাবে পরিচিতিও লাভ করে তথ্য প্রযুক্তি সংস্থাটি। সার্চ ইঞ্জিনের পাশাপাশি বিজ্ঞাপন, ই–মেল, ই–কমার্স, ক্লাউড সেবা ও স্ট্রিমিংয়ের মতো অনলাইন পরিষেবা দেওয়ার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। রাশিয়ার ৫১.২ শতাংশ নেটা নাগরিক ও সাধারণ মানুষ সার্চ ইঞ্জিন-সহ অন্যান্য পরিষেবার জন্য ইয়ানডেক্সকে বেছে নিয়েছে। অনেকদিন ধরেই রুশ সরকার চেয়েছিল ইয়ানডেক্সকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসার। অবশেষে সেই চেষ্টা সফল হয়েছে।

Advertisement

২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরুর পরে একাধিক বিদেশি সংস্থা রাশিয়া থেকে পাততাড়ি গুটিয়েছে। অনেকেই নিজেদের সম্পদ অর্ধেক বা তার চেয়েও কম দামে বিক্রি করে দিয়েছে। ইয়ানডেক্সের মালিকানার হাতবদল নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। ২০২১ সালে সংস্থার বাজার মূলধন তিন হাজার কোটি ডলারে উঠেছিল। অথচ সেই সংস্থাই ৫২০ কোটি ডলারে হাতবদল হচ্ছে।  সংস্থার নয়া মালিক হচ্ছে কনসোর্টিয়াম ডটফার্স্ট। পাশাপাশি রাশিয়ার সবচেয়ে বড় তেল সংস্থা লুকঅয়েল এবং ব্যবসায়ী আলেকজান্ডার চাচাভা, পাভেল প্রাস ও আলেকজান্ডার রিয়াজানভের মালিকানাধীন আরও তিনটি সংস্থারও অংশীদারিত্ব থাকছে।

Advertisement
Tags :
Advertisement