For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গ্রীষ্মকালে দুপুরের পাতে রাখতে পারেন সজনেপাতার বাটা

সজনে ডাঁটার চচ্চড়ি বা সজনে ফুল ভাজার পদ অনেকেই রান্না করে খান। তবে এবার আরেকটি পদের নাম বলব, দেখুন তো তা খেয়েছেন কিনা। রইলো রেসিপি। এর নাম সজনেপাতার বাটা।
08:39 PM Feb 25, 2024 IST | Sushmitaa
গ্রীষ্মকালে দুপুরের পাতে রাখতে পারেন সজনেপাতার বাটা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আসছে গরমকাল। তবে গরমকাল মানেই খাবার রাখতে হবে সংযত। তাই আগেভাগেই গরমকালে দুপুরের বা সকালের খাবারে হালকা কী পদ রাখবেন তার একটা লিস্ট করে ফেলুন। আগেকার দিনে ঠাকুমাদের আমলে অনেক রকম শাকসবজির বাটা রান্না করে ছেলে নাতিদের খাওয়াতেন দিদা-ঠাকুমারা। তাই তেমন কিছু রান্না এখনকার প্রজন্মের মানুষরা তেমন না পারলেও এইসব রান্নার খোঁজ করেন সবাই। এদিকে গরমকাল আসছে মানেই ঋতু পরিবর্তন হচ্ছে। তাই এই সময় খাদ্যতালিকায় এমন কিছু পদ রাখুন, যাতে স্বাদের সঙ্গে সঙ্গে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। শাক সবজির মধ্যে একটি জনপ্রিয় সব্জি হল সজনের ডাঁটা ও ফুল। গরমকালে এই সব্জিটগ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্রিয় ভূমিকা নেয়। সজনে ডাঁটার চচ্চড়ি বা সজনে ফুল ভাজার পদ অনেকেই রান্না করে খান। তবে এবার আরেকটি পদের নাম বলব, দেখুন তো তা খেয়েছেন কিনা। রইলো রেসিপি। এর নাম সজনেপাতার বাটা।

Advertisement

উপকরণ

Advertisement

সজনে পাতা (১ বাটি)
কালোজিরে (আধ চামচ)
শুকনো লঙ্কা (২টি)
কাঁচালঙ্কা (২টি)
নুন (পরিমাণমতো)
হলুদ (পরিমাণমতো)
চিনি (পরিমাণমতো)
রসুন (৬-৭ কোয়া)
সর্ষের তেল (২ চামচ)।

প্রণালী

আঁচে কড়াই বসিয়ে তেল গরম করে কালোজিরে, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, রসুন কুচি দিয়ে সজনে পাতা নুন, হলুদ, চিনি পরিমাণমতো দিয়ে আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ ধরে ভেজে নিন। এরপর শাক যখন একেবারে নরম হয়ে আসবে নামিয়ে ঠান্ডা করে শিলে বা মিক্সি ম্যাশিনে তৈরি করে নিন সজনে পাতা বাটা। এরপর গরম গরম ভাতে পরিবেশন করুন সজনে পাতা বাটা।

Advertisement
Tags :
Advertisement