OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গ্রীষ্মকালে দুপুরের পাতে রাখতে পারেন সজনেপাতার বাটা

সজনে ডাঁটার চচ্চড়ি বা সজনে ফুল ভাজার পদ অনেকেই রান্না করে খান। তবে এবার আরেকটি পদের নাম বলব, দেখুন তো তা খেয়েছেন কিনা। রইলো রেসিপি। এর নাম সজনেপাতার বাটা।
08:39 PM Feb 25, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: আসছে গরমকাল। তবে গরমকাল মানেই খাবার রাখতে হবে সংযত। তাই আগেভাগেই গরমকালে দুপুরের বা সকালের খাবারে হালকা কী পদ রাখবেন তার একটা লিস্ট করে ফেলুন। আগেকার দিনে ঠাকুমাদের আমলে অনেক রকম শাকসবজির বাটা রান্না করে ছেলে নাতিদের খাওয়াতেন দিদা-ঠাকুমারা। তাই তেমন কিছু রান্না এখনকার প্রজন্মের মানুষরা তেমন না পারলেও এইসব রান্নার খোঁজ করেন সবাই। এদিকে গরমকাল আসছে মানেই ঋতু পরিবর্তন হচ্ছে। তাই এই সময় খাদ্যতালিকায় এমন কিছু পদ রাখুন, যাতে স্বাদের সঙ্গে সঙ্গে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। শাক সবজির মধ্যে একটি জনপ্রিয় সব্জি হল সজনের ডাঁটা ও ফুল। গরমকালে এই সব্জিটগ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্রিয় ভূমিকা নেয়। সজনে ডাঁটার চচ্চড়ি বা সজনে ফুল ভাজার পদ অনেকেই রান্না করে খান। তবে এবার আরেকটি পদের নাম বলব, দেখুন তো তা খেয়েছেন কিনা। রইলো রেসিপি। এর নাম সজনেপাতার বাটা।

উপকরণ

সজনে পাতা (১ বাটি)
কালোজিরে (আধ চামচ)
শুকনো লঙ্কা (২টি)
কাঁচালঙ্কা (২টি)
নুন (পরিমাণমতো)
হলুদ (পরিমাণমতো)
চিনি (পরিমাণমতো)
রসুন (৬-৭ কোয়া)
সর্ষের তেল (২ চামচ)।

প্রণালী

আঁচে কড়াই বসিয়ে তেল গরম করে কালোজিরে, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, রসুন কুচি দিয়ে সজনে পাতা নুন, হলুদ, চিনি পরিমাণমতো দিয়ে আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ ধরে ভেজে নিন। এরপর শাক যখন একেবারে নরম হয়ে আসবে নামিয়ে ঠান্ডা করে শিলে বা মিক্সি ম্যাশিনে তৈরি করে নিন সজনে পাতা বাটা। এরপর গরম গরম ভাতে পরিবেশন করুন সজনে পাতা বাটা।

Tags :
SAJNEPATAR BATA
Next Article