OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নয়া অর্থবর্ষেই ৭৫ লক্ষ মানুষকে কর্মশ্রীতে ৫০ দিনের কাজ দেবে রাজ্য

মনরেগায় বা ১০০ দিনের কাজের প্রকল্পে যে হারে মজুরি দেওয়া হতো সেই হারেই কর্মশ্রীতে মজুরি প্রদান করা হবে। ৭৫ লক্ষ মানুষ কাজ পেতে চলেছেন।
10:02 AM Mar 07, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা(100 Days Work Project), আবাস যোজনার টাকা, রাস্তার টাকা, মিড ডে মিলের টাকা আটকে যে গ্রামবাংলার ভোট মিলবে না সেটা নরেন্দ্র মোদি(Narendra Modi), অমিত শাহ, সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারীরা না বুঝলেও হাড়ে হাড়ে টের পাচ্ছেন পদ্মশিবিরের নেতারা। বাংলার যে সব লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী তালিকা ঘোষণা হয়ে গিয়েছে, সেখানে ইতিমধ্যে প্রচারও শুরু হয়ে গিয়েছে। চলছে দেওয়াল লিখনও। কিন্তু এই দুই কাজ করতে গিয়ে সর্বত্রই প্রশ্নের মুখ পড়তে হচ্ছে গেরুয়া শিবিরকে। কার্যত প্রশ্নবাণের মুখে পড়ে তাঁরা কিছু কিছু ক্ষেত্রে এলাকা ছেড়েও পালিয়ে যাচ্ছেন। ঠিক এই রকম অবস্থায় রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার সিদ্ধান্ত নিয়েছে ২০২৪-২৫ অর্থবর্ষে রাজ্যের নিজস্ব প্রকল্প ‘কর্মশ্রী’র(Karmashree) মাধ্যমে গ্রামবাংলার ৭৫ লক্ষ মানুষকে নূন্যতম ৫০ দিনের কাজ প্রদান(50 Days Work Project) করা হবে। এর জন্য বরাদ্দ থাকছে ৮০০০ কোটি টাকা।  

কেন্দ্রের মনরেগা বা ১০০ দিনের কাজের প্রকল্পের যে সব Job Card Holders-রা আছেন মূলত তাঁদের কাজ দিতেই রাজ্য সরকার ‘কর্মশ্রী’ প্রকল্প চালু করেছে। মনরেগা ১০০ দিনের কাজের প্রকল্প হলেও তার সঙ্গে যুক্ত থাকা Job Card Holders-রা বছরে ৫০ দিনের কাজও পেতেন না। কার্যত তা ৩০-৪০ দিনের বেশি মিলতো না সারা বছরে। মুখ্যমন্ত্রী কর্মশ্রী প্রকল্প চালুর মাধ্যমে এই Job Card Holders-দের সারা বছরে নূন্যতম ৫০ দিনের কাজ নিশ্চিত করতে চান। সেই সূত্রেই খুব শীঘ্রই লোকসভা নির্বাচনের আগেই ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য ৭৫ লক্ষ Job Card Holders-দের কাজ দিতে প্রয়োজনীয় বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে নবান্ন। এর জন্য ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটে ৮ হাজার কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে। শুধু তাই নয়, মনরেগায় বা ১০০ দিনের কাজের প্রকল্পে যে হারে মজুরি দেওয়া হতো সেই হারেই কর্মশ্রীতে মজুরি প্রদান করা হবে। অর্থাৎ অদক্ষ শ্রমিকদের ন্যূনতম দৈনিক মজুরী(Lowest Daily Wages) ২২৩ টাকা করে দেওয়া হবে। স্বল্প দক্ষ শ্রমিকদের দেওয়া হবে দৈনিক ৩৩৪ টাকা ও দক্ষ শ্রমিকদের ক্ষেত্রে তা ৪৪৬ টাকা। সেই হিসাবে ১জন মানুষ ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ করলে তাঁর হাতে ২২ হাজার ৩০০ টাকা আসবে। মাসের হিসাবে তা ৭ হাজার টাকার সামান্য বেশি। এটা নূন্যতম হিসাব।    

নবান্ন সূত্রে জানা গিয়েছে, চলতি ২০২৩-২৪ অর্থবর্ষে ১০ লক্ষ Job Card Holders-দের কাজ দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হলেও আগামী দিনে তা বাড়িয়ে ধাপে ধাপে ৭৫ লক্ষতে নিয়ে যাওয়া হবে। সেই সঙ্গে নূন্যতম ৫০ দিনের কাজকেও নূন্যতম ৭৫ দিনে নিয়ে যাওয়া হবে। সময় মতো তা ঘোষিতও হবে রাজ্য সরকারের তরফে। Job Card Holders-রা যাতে সারা বছর কোনও না কোনও কাজ করতে পারেন, সেই ভাবনা থেকে কর্মশ্রী প্রকল্পের সূচনা হয়। তাই মুখ্যমন্ত্রী রাজ্যের প্রতিটি দফতরকে নির্দেশ দিয়েছেন, লোকসভা নির্বাচন ঘোষণা হওয়ার আগেই শ্রমিকদের বিভিন্ন কাজে নিযুক্ত করতে। বর্তমানে রাজ্যের পঞ্চায়েত দফতর ছাড়া আরও ৫টি দফতরের বিভিন্ন কাজে এই শ্রমিকদের নিযুক্ত করা হবে জানিয়ে দেওয়া হয়েছে। Job Card Holders-দেরই যাতে বেশি করে কাজ দেওয়া হয়, সেই বার্তা ঠিকাদার সংস্থাগুলিকে দিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ চলতি মাসেই বাংলার ১০ লক্ষ মানুষ কাজ পেতে চলেছে কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে। এর জন্য ১০০০ কোটি টাকা খরচ হবে। 

Tags :
100 Days Work Project50 Days Work ProjectJob Card HoldersKarmashree.Lowest Daily WagesMamata BanerjeeNarendra modi
Next Article