OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কবে আসবে বর্ষা ? জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর

06:48 PM Apr 15, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সুখবর!  চলতি বছর স্বাভাবিকের চেয়ে দেশে  বেশি  বৃষ্টি হবে। এমনটাই জানাল কেন্দ্রীয় আবহাওয়া দফতর। সোমবার  হাওয়া অফিস জানিয়েছে, চলতি বছর প্রায়  স্বাভাবিকের চেয়ে ৬ শতাংশ বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই বছর বর্ষার আগে হবে না ‘লা নিনা’ পরিস্থিতি । এরফলে বৃষ্টি পাতের জন্য তৈরি হবে স্বাভাবিক পরিবেশ।

 ‘লা নিনা’ পরিস্থিতি আগস্ট-সেপ্টেম্বর নাগাদ শুরু হতে পারে বলে সোমবার আইএমডি জানিয়েছে। ১৯৭১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ‘লা নিনা’ সক্রিয় ছিল। যার মধ্যে ২০ টি স্বাভাবিক এবং অস্বাভাবিক বৃষ্টি হয়েছে । তবে ১৯৭৪ এবং ২০০০ সালে দেখা গিয়েছিল শুধু ব্যাতিক্রম। আইএমডি জানিয়েছে এই বছর ভারতে গড় বৃষ্টি হতে পারে ৮৭ শতাংশ।

উল্লেখ্য প্রতি বছর ১ জুন থেকে কেরালায় শুরু হয় বর্ষা। যা শেষ হয় জুনের শেষের দিকে। তবে এবছর খুব একটা হেরফের হবে না। অন্যদিকে বসন্তকালে উত্তরে তুলনামুলক ভাবে কম তুষারপাত  হয়েছে। পাশাপাশি দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর বিপরীত সম্পর্ক রয়েছে। সেই জন্য  চলতি বছর স্বাভাবিকের চেয়ে দেশে বেশি  বৃষ্টিপাত  হবে । বর্তমানে দেশ জুড়ে জারি হয়েছে তাপ প্রবাহের সতর্কতা। এই আবহে হাওয়া অফিসের বৃষ্টির পূর্বাভাস পেয়ে খুশি গোটা দেশবাসী।  

Tags :
indiaMonsoonWeather Office
Next Article