OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

তীব্র গরমে ভারতে হিটস্ট্রোকে আক্রান্ত প্রায়  ৪০ হাজার মানুষ

10:10 AM Jun 20, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ গোটা দেশ জুড়ে চলছে তাপপ্রবাহ। আর তারজেরে প্রায় প্রতিদিন হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এই সময় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ১ মার্চ থেকে ১৮ জুনের মধ্যে হিটস্ট্রোকে প্রায় ৪০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। তারমধ্যে এখন পর্যন্ত  ১১০ জনেরও বেশি বাসিন্দা প্রাণ হারিয়েছেন।

বর্তমানে উত্তর ভারতে চলছে তীব্র দাবদাহ। তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। এই  অবস্থায়  দিল্লিতে প্রাণ হারিয়েছেন ২০ জন এবং নয়ডায় ১০ জন । পাশাপাশি উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ডে  তাপমাত্রা ৪৬ ডিগ্রির উপরে উঠছে। বিহারে প্রচণ্ড গরম ও আর্দ্রতার কারণে ২২ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি উত্তরাখণ্ডে চলছে তাপপ্রবাহ। বর্তমানে দেরাদুনে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.১ ডিগ্রি সেলসিয়াস এবং মুসৌরিতে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এমনকি পৌরি ও নৈনিতালের মতো পার্বত্য শহরগুলিতে চলছে তাপপ্রবাহ ।

অন্যদিকে হাওয়া অফিস, চলতি মাসে  স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা  থাকবে বলে জানিয়েছে। অন্যদিকে একদিকে যখন চলছে তীব্র গরম সেই সময়  উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অসমে দেখা দিয়েছে বন্যা। আর তাতে এখন পর্যন্ত ১ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। চলছে উদ্ধারকাজ। আগামী বেশ কয়েক দিন অসমে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Tags :
HEAT STROKEHeat Waveindia
Next Article