OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দুই মাস পর কানাডিয়ানদের জন্য ই-ভিসা চালু করল ভারত

02:56 PM Nov 22, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় দুই মাস বন্ধ থাকার পর কানাডার নাগরিকদের জন্য ডিজিটাল ভিসা পরিষেবা পুনরায় চালু করেছে ভারত। গত ২১ সেপ্টেম্বর কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকারের এজেন্টরা জড়িত বলে কানাডার কূটনৈতিক বিতর্কের মধ্যে ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছিল। অর্থাৎ ট্যুরিস্ট ভিসাসহ সব ধরনের ভিসা সেবা এখন পুনরায় চালু হয়েছে। বিজনেস ও মেডিকেল ভিসাসহ চারটি ভিসা গত মাসে পুনরায় চালু করা হয়।

গত সেপ্টেম্বরে কানাডার নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করেছিল ভারত। দু'দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়, যার মধ্যে একজন উচ্চ পদস্থ কূটনীতিককে বহিষ্কার করা হয়। ভারত প্রতিটি দেশের মিশনে নিযুক্ত উচ্চ পদস্থ কর্মকর্তাদের মধ্যে সমতা আনতে বাধ্য করে। উভয় দেশ ভ্রমণ পরামর্শও বিনিময় করেছে।

ভারত সরকার বারবার এবং দৃঢ়ভাবে নিজ্জার মৃত্যুর সাথে জড়িত থাকার অযৌক্তিক এবং উদ্দেশ্য প্রণোদিত অভিযোগ অস্বীকার করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গত সপ্তাহে ভারতের দাবি পুনর্ব্যক্ত করেন। যুক্তরাজ্যে এক অনুষ্ঠানে জয়শঙ্কর বলেন, 'আমরা তদন্তের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। কিন্তু যদি আপনার এমন অভিযোগ করার কারণ থাকে তবে দয়া করে আমাদের সাথে প্রমাণ ভাগ করুন। আপনি যা কিছু দিতে চান তা আমরা দেখব।"

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রয়টার্সকে বলেন, নিজ্জার হত্যাকাণ্ডের সঙ্গে ভারত সরকারের এজেন্টদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনাও স্থগিত করেছে দুই দেশ। কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি বলেছেন, সেপ্টেম্বর থেকে স্থগিত থাকা আলোচনা থেমে থাকতে পারে, কারণ কানাডা এ বিষয়ে ফোকাস করছে না। ট্রুডোর এই দাবির আগে কানাডা বিরতি চেয়েছিল।

প্রসঙ্গত, ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জারকে গত জুনে কানাডার ভ্যাঙ্কুভারের একটি গুরুদুয়ারার বাইরে গুলি করে হত্যা করা হয়। ভারত সরকার ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে নিজ্জারকে সন্ত্রাসী হিসাবে ঘোষণা করেছিল।

Tags :
Canada]Canadian VisaindiaVisa
Next Article