OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রধানমন্ত্রীকে হারিয়ে 'গ্র্যামি' জিতল শঙ্কর মহাদেবন ও জাকির হুসেনের 'শক্তি'

বলিউডের লেজেন্ড্রারি গায়ক তথা সুরকার শঙ্কর মহাদেবন এবং জাকির হুসেনের 'শক্তি' ব্যান্ড জিতল 'গ্র্যামি ২০২৪'-অভাবনীয় পুরস্কার।
09:25 AM Feb 05, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: সোমবার সকাল সকাল ভারতের জন্যে খুশির খবর। আন্তর্জাতিক খাতে ফের ভারত মাতার মুখ উজ্জ্বল করল বলিউড। সঙ্গীত জগতে ফের রচিত হল ইতিহাস। বলিউডের লেজেন্ড্রারি গায়ক তথা সুরকার শঙ্কর মহাদেবন এবং জাকির হুসেনের 'শক্তি' ব্যান্ড জিতল 'গ্র্যামি ২০২৪'-অভাবনীয় পুরস্কার। যেটি বিশ্বের সঙ্গীত মহলের জন্যে একটি অনবদ্য সম্মান। কোনও গায়কের গোটা কেরিয়ারে যদি একটিমাত্র এই পুরস্কার থাকে, তাহলে সে চূড়ান্ত সফলতা অর্জন করেছে!

যাই হোক, এদিন 'দিস মোমেন্ট'-এর জন্য সেরা গ্লোবাল মিউজিক অ্যালবামের পুরস্কার জিতেছে শঙ্কর মহাদেবন এবং জাকির হুসেনের 'শক্তি' ব্যান্ড। ৬৬ তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ডে, 'দিস মোমেন্ট' অ্যালবামটি 'সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম' বিভাগে ট্রফি জিতেছে। এতে শক্তির তৈরি আটটি গান রয়েছে, যেটিতে জন ম্যাকলাফলিন (গিটার সিন্থ), জাকির হুসেন (তবলা), শঙ্কর মহাদেবন (কণ্ঠশিল্পী), ভি সেলভাগনেশ (পার্কশনবাদক), এবং গণেশ রাজাগোপালন (বেহালাবাদক) রয়েছেন। এদিন পুরস্কার নেওয়ার সময় গ্রহণযোগ্য বক্তৃতায় শংকর মহাদেবন বলেছেন, "ধন্যবাদ ছেলেরা। ধন্যবাদ ঈশ্বর, পরিবার, বন্ধু এবং ভারত। ভারত, আমরা তোমার জন্য গর্বিত। আমি এই পুরস্কারটি আমার স্ত্রীকে উৎসর্গ করতে চাই যাকে আমার সঙ্গীতের প্রতিটি নোট উৎসর্গ করা হয়েছিল।" সঙ্গীতশিল্পীর বক্তৃতা শ্রোতাদের কাছ থেকে দারুণ উল্লসিত প্রতিক্রিয়া পেয়েছে।

গত বছরের ৩০ জুন প্রকাশিত হয়েছিল 'This Moment' অ্যালবাম। এদিন grammy জেতার পর রিকি কেজও দলকে শুভেচ্ছা জানিয়ে X-তে পোস্ট করেছেন, "SHAKTI একটি #GRAMMYs #GRAMMYs2024 জিতেছে!!! এই অ্যালবামের মাধ্যমে ৪ জন উজ্জ্বল ভারতীয় সঙ্গীতশিল্পী গ্র্যামি জিতেছেন!! জাস্ট আশ্চর্যজনক। ভারত সব দিক থেকে উজ্জ্বল। শঙ্কর মহাদেবন, সেলভাগনেশ বিনায়করাম, গণেশ রাজাগোপালন, ওস্তাদ জাকির হুসেন। উস্তাদ জাকির হুসেন ভার্চুওসো বাঁশি বাদক রাকেশ চৌরাসিয়ার সঙ্গে দ্বিতীয় গ্র্যামি জিতেছিলেন। উজ্জ্বল!!!!" এই বছরের গ্র্যামি অ্যাওয়ার্ডে অনার রোলটিতে শুধু টেলর সুইফট এবং মাইলি সাইরাসই উল্লেখযোগ্য বিভাগে পুরস্কার জিতেছে। এছাড়া এদিন 'সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম'-এ আরও রয়েছে আমেরিকান সঙ্গীতশিল্পী বেলা ফ্লেক এবং এডগার মেয়ারের album। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি আরোজ আফতাব এবং বিজয় আইয়ারের ছায়া বাহিনীও ছিল। কিন্তু তারা কেউ জেতেনি। 

জাকির হুসেনের সুপারগ্রুপ শক্তি, যার মধ্যে কণ্ঠশিল্পী শঙ্কর মহাদেবনও এই মুহূর্তের জন্য সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম জিতেছে। শক্তি বেহালাবাদক এল শঙ্কর, পারকাশনবাদক ভিক্কু বিনায়করাম এবং ব্রিটিশ গিটারিস্ট জন ম্যাকলাফলিন দ্বারা গঠিত হয়েছিল। 

Tags :
GRAMMY 2024
Next Article