OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার মস্কোয় নিযুক্ত ভারতীয় দূতাবাসকর্মী

12:45 PM Feb 04, 2024 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের গুপ্তচরবৃত্তির অভিযোগে মস্কোর ভারতীয় দূতাবাসের এক কর্মীকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ অ্যান্টি টেররিজম স্কোয়াড (এটিএস)। ধৃত সতেন্দ্র সিওয়াল বিদেশ মন্ত্রকের মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস) পদে কর্মরত ছিলেন। পাকিস্তানের গুপ্তচরবৃত্তি গোষ্ঠী আইএসআই হ্যান্ডলাররা ভারতীয় সেনাবাহিনী সম্পর্কিত সংবেদনশীল তথ্যের বিনিময়ে আর্থিক প্রণোদনা দিচ্ছে বলে গোপন সূত্র থেকে গোয়েন্দা তথ্য পাওয়ার পরে এটিএস এই অভিযান শুরু করে।

সেই অভিযানে  যেসব তথ্য উঠে এসেছে  তা ভারতের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি।হাপুরের শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা সত্যেন্দ্র সিওয়ালকে এই গুপ্তচরবৃত্তির মূল হোতা হিসেবে চিহ্নিত করে। তিনি মস্কোর ভারতীয় দূতাবাসের মধ্যে নিজের অবস্থানকে কাজে লাগিয়ে গোপন নথি হাতিয়ে নিচ্ছিলেন বলে অভিযোগ। অর্থের লোভে অভিযুক্তরা একাজ করে বলে জানিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক। ইতিমধ্যেই তাঁকে গ্রেফতার করা হয়েছে।

গোয়েন্দা তথ্য সংস্থার তরফে জানান হয়েছে, সত্যেন্দ্র সিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য মিরাটের এটিএস ফিল্ড ইউনিটে তলব করা হয়েছিল। জিজ্ঞাসাবাদের সময় তিনি সন্তোষজনক উত্তর দেননি। তবে পরে তিনি গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার কথা স্বীকার করেন। সতেন্দ্র সিওয়াল ২০২১ সাল থেকে মস্কোর ভারতীয় দূতাবাসে ভারত ভিত্তিক সুরক্ষা সহকারী (আইবিএসএ) হিসাবে কাজ করছেন।

 

Tags :
Indian EmbassymoscowPakistan
Next Article