For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ভারতীয় নাগরিক দোষী নন, জানাল মার্কিন আদালত

নিখিল গুপ্তা পান্নুনকে হত্যার জন্য একজন হিটম্যানকে নিয়োগ করেছিলেন এবং তাঁকে অগ্রিম ১৫,০০০ মার্কিন ডলার প্রদান করেছিলেন। যদিও পরে জানা গিয়েছিল যে, গুপ্তা একজন নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সরকারি কর্মকর্তার নির্দেশে এ কাজ করছিলেন।
11:09 AM Jun 18, 2024 IST | Susmita
পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ভারতীয় নাগরিক দোষী নন  জানাল মার্কিন আদালত
Advertisement

নিজস্ব প্রতিনিধি: খালিস্তানি জঙ্গিনেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে বেকসুর খালাস করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত। তাঁকে চেক প্রজাতন্ত্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার কয়েকদিন পরে ফেডারেল আদালতে মুক্তি দিয়েছে। জানিয়েছে, নিখিল গুপ্তা এই মামলায় জড়িত নন। ৫২ বছর বয়সী নিখিল গুপ্তা, যিনি নিক নামেও পরিচিত, নিউইয়র্কে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে মার্কিন সরকারের অনুরোধে গত বছরের জুন মাসে চেক প্রজাতন্ত্রে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। পান্নুন হলেন আমেরিকান ও কানাডার দ্বৈত নাগরিকত্বের অধিকারী। গুপ্তাকে সোমবার নিউইয়র্কের একটি ফেডারেল আদালতে হাজির করা হয়েছিল, যেখানে তাঁকে দোষী সাব্যস্ত করা হয় নি। গত মাসের এহেন অভিযোগের মুখোমুখি হওয়ার জন্যে চেক সাংবিধানিক আদালত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে গুপ্তার একটি আবেদন প্রত্যাখ্যান করেছে।

Advertisement

মার্কিন কৌঁসুলিরা অভিযোগ করেছেন যে, নিখিল গুপ্তা পান্নুনকে হত্যার জন্য একজন হিটম্যানকে নিয়োগ করেছিলেন এবং তাঁকে অগ্রিম ১৫,০০০ মার্কিন ডলার প্রদান করেছিলেন। যদিও পরে জানা গিয়েছিল যে, গুপ্তা একজন নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সরকারি কর্মকর্তার নির্দেশে এ কাজ করছিলেন। যদিও গুপ্তা, তার অ্যাটর্নির মাধ্যমে, অভিযোগ অস্বীকার করে বলেছেন যে, তাঁকে "অন্যায়ভাবে অভিযুক্ত করা হয়েছে"। গত ১৭ জুন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে চেক প্রজাতন্ত্র থেকে তার প্রত্যর্পণের পরে নিখিল গুপ্ত ফেডারেল আদালতে হাজির হয়েছিলেন। তাঁকে মার্কিন পুলিশদের হাতে বন্দি হওয়ার একটি ভিডিওও সম্প্রতি ভাইরাল হয়েছে। ভারত অবশ্য এই ধরনের ঘটনায় তাদের সম্পৃক্ততা অস্বীকার করেছে এবং অভিযোগের বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করেছে। এর আগে, বিদেশ মন্ত্রক সরকার জড়িত থাকার রিপোর্ট প্রত্যাখ্যান করে বলেছিল যে, ভারতীয় এজেন্টরা পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত রয়েছে এই দাবি সম্পূর্ণ অযৌক্তিক। পান্নুনকে হত্যার কথিত ষড়যন্ত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার করা প্রমাণ খতিয়েও দেখছে বলে জানিয়েছে ভারতের উচ্চ পর্যায়ের তদন্ত সংস্থা। সোমবার, চেক বিচারমন্ত্রী নিশ্চিত করেছিলেন যে, গুপ্তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছে। চেক কর্তৃপক্ষ ১৪ জুন গুপ্তকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করেছে, সেই ফুটেজও এখন ভাইরাল হয়েছে। প্রকাশ করেছে, যাতে দেখা যায় নিউইয়র্ক পুলিশ কর্মকর্তারা তাকে নিয়ে যাচ্ছেন। নিখিল গুপ্তা এখন একটি আমেরিকান আদালতের কক্ষে বিচারের মুখোমুখি হবেন যেটি ভারত সরকারের একজন কর্মচারী দ্বারা পরিচালিত।

Advertisement

কথিত চক্রান্ত কি

আদালতের নথি অনুসারে, গত বছর, একজন ভারতীয় সরকারী কর্মচারী (CC-1) মার্কিন মাটিতে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকের বিরুদ্ধে একটি হত্যার ষড়যন্ত্র পরিচালনা করার জন্য ভারতে এবং অন্য কোথাও গুপ্তা এবং অন্যদের সঙ্গে একত্রে কাজ করেছিলেন বলে অভিযোগ। গুপ্তা CC-1-এর একজন সহযোগী, এবং CC-1 এবং অন্যদের সঙ্গে তার যোগাযোগে আন্তর্জাতিক মাদক ও অস্ত্র পাচারে তার জড়িত থাকার বর্ণনা দিয়েছিলেন। CC-1 হল একজন ভারতীয় সরকারী সংস্থার কর্মচারী যিনি নিজেকে "নিরাপত্তা ব্যবস্থাপনা" এবং "বুদ্ধিমত্তা" এর দায়িত্ব সহ "সিনিয়র ফিল্ড অফিসার" হিসাবে বর্ণনা করেছেন। ফেডারেল প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে, CC-1-এর নির্দেশে, গুপ্ত একজন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন যাকে তিনি একজন অপরাধী সহযোগী বলে বিশ্বাস করেছিলেন।

Advertisement
Tags :
Advertisement