For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ব্যবসায়িক ক্ষেত্রে পরিণত হবে ভারতীয় মহাকাশ সংস্থাঃ ইসরো চেয়ারম্যান

09:41 AM Feb 11, 2024 IST | Srijita Mallick
ব্যবসায়িক ক্ষেত্রে পরিণত হবে ভারতীয় মহাকাশ সংস্থাঃ ইসরো চেয়ারম্যান
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ ভারতীয় মহাকাশ গবেষণা ইসরো এবার পরিণত হবে  ব্যবসায়িক  ক্ষেত্রে । শনিবার ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ শনিবার বলেছেন, ভারতীয় মহাকাশ ক্ষেত্র একটি 'বদ্ধ' এবং 'গোপনীয়' সমাজ থেকে একটি উন্মুক্ত সমাজে পরিবর্তিত হচ্ছে। এর পিছনে উদ্দেশ্য হল এটিকে সরকারী কর্মসূচির পরিবর্তে অর্থনৈতিক বা ব্যবসায়িক ক্রিয়াকলাপে পরিণত করা।

Advertisement

নাকাকুন্নু প্রাসাদে অনুষ্ঠিত মাতৃভূমি ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অফ লেটারস (এমবিআইএফএল) ২০২৪-এ বক্তব্য রাখতে গিয়ে একথা  জানান ইসরোর চেয়ারম্যান। শনিবার সোমনাথ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিতে মহাকাশ সম্পর্কিত  সংস্থাগুলি  এখন  ব্যবসায়িক ক্রিয়াকলাপে পরিণত হয়েছে। ইসরো চেয়ারম্যান বলেন, গত ৬০ বছরে মহাকাশ ক্ষেত্রের কাজ – রকেট থেকে উপগ্রহ তৈরি এবং  সামাজিক প্রয়োগের লক্ষ্যে, সাধারণ মানুষের উপকার করা। আর এটি আমাদের প্রধান লক্ষ্য।

Advertisement

এমবিআইএফএল-এর পঞ্চম সংস্করণের একটি অধিবেশনে  ইসরোর চেয়ারম্যান  বলেন,  বর্তমানে মহাকাশ কর্মসূচির বাজেট ১০,০০০ কোটি টাকা। তাই তা ১০ গুণ বাড়ানোর লক্ষ্যে দেশের মহাকাশ নীতিতে কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রকেট ও উপগ্রহ তৈরির কাজ বেসরকারি ক্ষেত্রকে দেওয়া হবে। আমরা মাঝেমধ্যে চন্দ্রযান বা আদিত্য মিশন চাই না। আমাদের একটি টেকসই বিজ্ঞান প্রোগ্রাম থাকা দরকার। তার জন্য আমাদের প্রাথমিকভাবে মঙ্গল ও চাঁদে অনুসন্ধান বাড়াতে হবে।

সোমনাথ আরও জানান, ‘আমরা আমাদের নিজস্ব স্পেস স্টেশন চাই । গত ২-৩ মাস ধরে দেশের সমস্ত ইসরো কেন্দ্র একটি স্পেস স্টেশনের নকশা নিয়ে কাজ করছে।‘  উল্লেখ্য , ৮ ফেব্রুয়ারি শুরু হওয়া এমবিআইএফএল শেষ হবে ১১ ফেব্রুয়ারি।

Advertisement
Tags :
Advertisement