OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সরছে ইন্ডিয়ান প্লেট, প্রবণতা বাড়বে ভূমিকম্পের

01:43 PM Jan 25, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : ইউরেশিয়ান প্লেটের দিকে সরে যাচ্ছে ইন্ডিয়ান প্লেট। এর ফলে আগামীদিনে সমস্ত ল্যান্ডস্কেপটাতেই বদল আসতে পারে। বিজ্ঞানীদের ধারণা, ইন্ডিয়ান প্লেট ইউরেশিয়ান প্লেটের দিকে সরে যাওয়ার ফলে হিমালয়ের উচ্চতা আগের তুলনায় বৃদ্ধি পাবে ও তিব্বত দুটি ভাগে বিভক্ত হয়ে যেতে পারে।

সম্প্রতি আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের বার্যিক সভায় একটি রিসার্চ রিপোর্ট পেশ করা হয়। সেই রিপোর্টে দেখানো হয়েছে, ইন্ডিয়ান প্লেটের সঙ্গে ইউরেশিয়ান প্লেটের সংঘর্ষ হলে তার সরাসরি প্রভাব পড়বে হিমালয় পর্বতমালার ওপর। হিমালয় পর্বতমালার উচ্চতা আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পাবে। বর্তমানে যে আকৃতিতে রয়েছে হিমালয় পর্বতমালা, সেই নকশার কিছুটা হলেও বদল হবে।

বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে, স্থলভাগের তুলনায় জলভাগে দুটি প্লেটের মধ্যে সংঘর্ষের ঘটনা দ্রুতগতিতে হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ান প্লেট পরস্পরের কাছাকাছি আসার ফলে উত্তর ভারত, উত্তরপূর্ব ভারত ও তিব্বতে ভূমিকম্পের প্রবণতা আগামীদিনে আরও বাড়বে।এর আগে ২০২২ সালের আরও একটি রিসার্চ পেপার প্রকাশিত হয়েছিল। সেখান থেকে উঠে এসেছিল, ইন্ডিয়ান ও ইউরেশিয়ান প্লেট দুটি যে জায়গায় মিলিত হয়েছে, সেটি হিমালয়ের ঠিক উত্তরেই রয়েছে। ভূপৃষ্ট থেকে নির্গত হিলিয়াম গ্যাসের মাত্রা দেখেই বিজ্ঞানীরা এই বিষয়ে নিশ্চিত হয়েছিল। ২০২২ সালের পর ফের আরও একবার এই বিষয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হল।

এই প্রসঙ্গে মোন্যাশ বিশ্ববিদ্যালয়ের এক জিওডাইনামিসিস্ট ফ্যাবিও ক্যাপিটানিও জানান, এখনও নানা ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। আমরা অল্প কিছুই জানতে পেরেছি। এখনও আমাদের অনেককিছুই জানা বাকি। সেজন্য আমরা সেই অজানা জিনিসগুলিকে জানার লক্ষ্যেই কাজ করে চলেছি। আসলে আমরা বোঝার চেষ্টা করছি, আগামীদিনে পৃথিবীর বুকে কী ধরনের ল্যান্ডস্কেপ তৈরি হবে।  

Tags :
earthquakeEurasian PlateIndian PlateResearch
Next Article