OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আপনি কী দীর্ঘক্ষণ উপবাস করে থাকছেন, অজান্তে ডেকে আনছেন না তো বিপদ?

গবেষনায় প্রমাণিত, যারা ১২ থেকে ১৬ ঘন্টার দৈনিক সময়কাল ধরে খাবার গ্রহণ করেন, তাঁদের হৃদরোগের আশঙ্কা নেই। কিন্তু যাঁরা মাত্র ৮ ঘন্টা খেয়ে থাকেন তাঁদের মধ্যে হৃদরোগের আশঙ্কা থাকে।
07:09 PM Mar 19, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: আপনি কী উপবাস করার সময় সম্পূর্ণ নির্জ্জলা থাকেন? বা ওজন কমানোর তাগিদে দিনে কম খাচ্ছেন! তাহলে কিন্তু সাবধান! অজান্তেই কঠিন রোগ বাঁধিয়ে ফেলছেন না তো! সম্প্রতি বিজ্ঞানী রা একটি গবেষণায় মারাত্মক খবর আবিষ্কার করলেন। সোমবার শিকাগোতে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে, ৯১% মানুষে হৃদরোগে আক্রান্ত হয়েছেন ঠিকমতো খাবার না খাওয়ার জন্যে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, গবেষণাটি প্রকাশের আগে অন্যান্য বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছিল।

ওজন কমানোর নতুন প্রজন্মের অনেকেই ওষুধ খান। তার ফলেও হৃদরোগে ঝুঁকি থাকে। গবেষনায় প্রমাণিত, যারা ১২ থেকে ১৬ ঘন্টার দৈনিক সময়কাল ধরে খাবার গ্রহণ করেন, তাঁদের হৃদরোগের আশঙ্কা নেই। কিন্তু যাঁরা মাত্র ৮ ঘন্টা খেয়ে থাকেন তাঁদের মধ্যে হৃদরোগের আশঙ্কা থাকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মানব বিপাকের এমেরিটাস প্রফেসর কিথ ফ্রেইন ইউকে সায়েন্স মিডিয়া সেন্টারে এক বিবৃতিতে বলেছেন, "অনেকেই ওজন কমানোর জন্যে কম খেয়ে থাকেন। কিন্তু এর ফলে ঘনিযে আসছে বিপদ।" সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ভিক্টর ঝং-এর নেতৃত্বে গবেষকরা ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষায় অন্তর্ভুক্ত প্রায় ২০,০০০ প্রাপ্তবয়স্কদের ডেটা বিশ্লেষণ করেছেন।

গবেষণাটি ২০০৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত মানুষের মৃত্যুর তথ্যগুলি বিশ্লেষণ করেছে৷ যেখানে দেখা হয়েছে, মৃত্যুর আগে মানুষরা দুদিন কী খেয়েছিল৷ প্রায় অর্ধেক রোগী ছিল পুরুষ এবং গড় বয়স ছিল ৪৮। তবে গবেষণায় রোগীরা কতক্ষণ বিরতিহীন উপবাস চালিয়েছিল তা পরিষ্কার নয়। স্ব-প্রতিবেদনের ভিত্তিতে তাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগের প্রকোপও কম ছিল।

Tags :
Intermittent Fasting Linked To Risk Of Death From Heart Disease
Next Article