For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রকাশ্যে নাচ করার অপরাধে ইরানে গ্রেফতার ২ তরুণী

07:13 PM Mar 09, 2024 IST | Srijita Mallick
প্রকাশ্যে নাচ করার অপরাধে ইরানে গ্রেফতার ২ তরুণী
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ প্রকাশ্যে নাচ করা অপরাধ। তাই ইরানে  গ্রেফতার হল দুই তরুণী। ইরানের রাজধানী তেহরানের উত্তরের ব্যাপক জনপ্রিয় তাজরিশ স্কয়ারে নাচের ভিডিও করেছিল তরুণী। আর সেই ভিডিও ভাইরাল হতেই নড়েচড়ে বসল প্রশাসন।  জানা গিয়েছে, তেহরানের প্রসিকিউটর অফিসের নির্দেশে এই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে । ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিচারাধীন প্রক্রিয়া।

Advertisement

আন্তর্জাতিক নারী দিবসের একদিন পরেই ফ্রান্সে ঘটল এমন ঘটনা। আগামী ২০ মার্চ ইরানের  ফার্সি  নববর্ষ নওরোজ বরণ করা হবে। তার আগে ইরানি সংস্কৃতির কাল্পনিক চরিত্র হাজি ফারোজের পোশাকের অনুকরণে লাল রঙের পোশাক পরে ওই দুই তরুণী নেচেছিলেন। সেই অপরাধের ভিত্তিতেই তাদের গ্রেফতার করেছে ইরানের পুলিশ। 

Advertisement

প্রসিকিউটর অফিস দাবী করে যে এইসব লোকজনকে আইন ভঙ্গ করার জন্য আটক করা হয়েছে। কারণ, ইরানে নারীদের প্রকাশ্যে নাচ করা নিষিদ্ধ। গত ২০২২ সালে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যু হয়। এই ঘটনার পরেই রাস্তায় শুরু হয় বিক্ষোভ। আর এই মৃত্যুর পর থেকেই সাম্প্রতিক কালে ইরানে মহিলারা  জনসম্মুখে বিশেষ করে মেট্রোতে নাচের অসংখ্য ভিডিও ভাইরাল হয়েছে। এই আবহেই ইরানে প্রকাশ্যে নাচ করার জন্য গ্রেফতার হল দুজন মেয়ে।

Advertisement
Tags :
Advertisement