For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ঘামে সব ঘেঁটে ঘ! ঘেমে স্নান হয়ে যাচ্ছেন ? জেনে নিন ঘাম নিয়ে কিছু গোপন কথা

06:21 PM Apr 16, 2024 IST | Reshmi Khatun
ঘামে সব ঘেঁটে ঘ  ঘেমে স্নান হয়ে যাচ্ছেন   জেনে নিন ঘাম নিয়ে কিছু গোপন কথা
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : নেমন্তন্ন বাড়ি হোক বা কোন আচার-অনুষ্ঠান,বা অফিস মিটিং সবেতেই এই ভ্যাপসা গরমে নিস্তার নেই।শরীরে সব এনার্জি নিমেষে’ই শেষ। ভাল করে সেজেগুজে পড়ে যাওয়ার উপায় নেই!অনেকে এই ঘাম’কে সহ্য করতে পারেন না। ঘাম মানেই বিরক্তিকর মনে করেন। জেনে নিন কি ঘাম কি খুব খারাপ নাকি ভাল!

Advertisement

ঘামের উপকারিতা : বিশেষজ্ঞরা বলছেন এই গরমে ঘামের উপকারিতা অনেক।

Advertisement

১)আবহাওয়ার সঙ্গে শরীরকে মানিয়ে নিতে বডি মেকানিজমের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ঘাম। এতে শরীর ঠান্ডা ও ডিটক্সিফাই হয়।

২)শুধু তাই নয় এই সময় শরীর চর্চা করলে যে ঘাম শরীর থেকে নির্গত হয়, তাতে এনডরফিন হরমোন নিঃসরণ হয়, যা মেজাজ ভাল রাখতে সাহায্য করে।

৩)থেরাপিস্টের মতেও, অতিরিক্ত ঘাম স্ট্রেস কমাতে উপকারী। এছাড়াও ঘামের কারণে ইমিউনিটিও বাড়ে। ঘামে থাকে অ্যান্টিমাইক্রোবায়াল পেপটাইড, যা বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

ঘামের অপকারিতা :

১)অতিরিক্ত ঘাম হলে মাথা ঘোরানো, মাথাব্যথা, অবসন্নতা দেখা দিতে পারে।

২)গরমে যেহেতু অতিরিক্ত ঘাম হয়, শরীর সুস্থ ও হাইড্রেটেড রাখতে হবে বারবার।

তবে কারণ ছাড়াই হঠাৎ অতিরিক্ত ঘাম হওয়াটা কোনো শারীরিক সমস্যার উপসর্গ হতে পারে। এই যেমন রক্তের সুগার কমে গেলে কিংবা হার্ট অ্যাটাক হলে এমনভাবে ঘাম হতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির রক্তের সুগার কমে যাওয়ার ঝুঁকি থাকে।

কি করবেন : শরীর সুস্থ ও হাইড্রেটেড রাখতে জল খান। ডায়েটে রাখুন মরশুমি ফল। তরমুজ, শশা, ডাব এই সময়ে খুব উপকারী। টক দই এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। অতিরিক্ত তেলমশলাদার খাবার এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে।

Advertisement
Tags :
Advertisement