For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অতিরিক্ত পাকা কলা কী স্বাস্থ্যের জন্য ভাল ? জেনে নিন কি বলছেন চিকিৎসকেরা

11:30 AM Jun 10, 2024 IST | Reshmi Khatun
অতিরিক্ত পাকা কলা কী স্বাস্থ্যের জন্য ভাল   জেনে নিন কি বলছেন চিকিৎসকেরা
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : পাকা কলা খাওয়া নিয়ে অনেকেই সংশয়ে থাকেন। যা গরম পড়েছে বাজার থেকে কিছুই কিনে শান্তি নেই। এক ডজন কলা কিনে এনে দেখলেন সকালের মধ্যে সব কলা কালো ছোপ পড়ে গেছে। অনেকে এই কলা খারাপ হয়ে যায় নি বলে খেয়ে নেন। কলা পেকে কালো ছোপ পড়লে অনেকেই তা খাওয়া নিরাপদ মন করেন। কিন্তু আপনি কী জানেন এই কলা খেলে শরীরে কি হয় ?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, এই ধরনের কলা শরীরের পক্ষে ক্ষতিকর। কলাতে পটাশিয়াম, ফাইবার, নানা ধরনের ভিটামিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে একথা যেমন ঠিক তেমনই পাকা গলা কলা খেলে তা শরীরের জন্য ক্ষতি করতে পারে।

Advertisement

ছত্রাক সংক্রমণ  : অতিরিক্ত পেকে যাওয়া কলার মধ্যে সহজেই ছত্রাক বাসা বাঁধে। যা খালি চোখে সহজে দেখা যায় না। ফলে খাবারের সঙ্গে তা পেটের মধ্যে গিয়ে শরীরে সংক্রমণ দেখা দিতে পারে। ফলে ডায়েরিয়াতে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

অধিক মিষ্টত্ব :  কলা একটু বেশি পেকে গেলেই তার মিষ্টত্ব বেড়ে যায়। যা শরীরের জন্য ভাল নয়।

স্টার্চ ভেঙে যাওয়া :  কলা বেশি পেকে গেলে, তার স্টার্চ ভাঙতে শুরু করে এবং সেগুলি চিনিতে পরিণত হয়। অতিরিক্ত চিনি শরীরের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় : সাধারণ হলুদ কলার তুলনায় বেশি পেকে কালচে হয়ে যাওয়া কলায় প্রায় ৩ গ্রাম বেশি চিনি থাকে। এই কলা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে।

ফাইবারের পরিমাণ কমে যাওয়া :  বেশি পেকে যাওয়া কলায় ফাইবারের পরিমাণও কমতে থাকে। ফলে তা স্বাস্থ্যের জন্য ততটাও ভাল নয়।

সচেতনতা :  কলা ডায়েটে রাখবেন কি না, কত পরিমাণ রাখবেন ও স্বাস্থ্যঝুঁকি থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement