OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৪৮ ঘন্টার মধ্যেই ইজরায়েলে হামলা ইরানের, সতর্ক করলেন মার্কিন গোয়েন্দারা

12:20 PM Apr 12, 2024 IST | Sundeep

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যেই ইজরায়েল ভূখণ্ডে হামলা চালাতে পারে ইরান। বেঞ্জামিন নেতানিয়াহুর প্রশাসনকে বিশেষ সতর্ক করে জানিয়ে দিয়েছেন মার্কিন গোয়েন্দারা। ইজরায়েলের দক্ষিণ কিংবা উত্তর প্রান্তে ওই হামলা চলতে পারে বলে অনুমান মার্কিন গোয়েন্দাদের। যদিও তেহরানের তরফে জানানো হয়েছে, এখনও ইজরায়েলে হামলা চালানো নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ইজরায়েল ও ইরানের সমপর্ক বরাবরই শীতল। গাজায় গণহত্যা চালিয়ে নিরীহ ফিলিস্তিনিদের নির্বিচারে খুন নিয়ে তেল আভিভের বিরুদ্ধে সুর চড়িয়েছে ইরান। পাল্টা হামাস ও হিজবুল্লাহ জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তুলে তেহরানকে বিঁধে চলেছে তেল আভিভ। দুই পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে গত  ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের একটি ভবনে হামলা চালায় ইজরায়েলি সেনা। ওই হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন আধিকারিক নিহত হন। ইজরায়েলের ওই হামলার মধুর প্রতিশোধ নেওয়া হবে বলে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেইনি। তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, দূতাবাসে হামলাকে ইরানের মূল ভূখণ্ডে হানা হিসাবেই ধরে নেওয়া হবে। আর ইরানের ভূখণ্ডে হামলাকারীদের উপযুক্ত জবাব পেতে হবে। খামেইনির হুমকির পরেই মধ্যপ্রাচ্যে আতঙ্ক ছড়িয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ জানিয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে ইজরায়েলের উপরে ইরান হামলা চালাতে পারে বলে তেল আভিভকে সতর্ক করে দিয়েছেন মার্কিন গোয়েন্দারা। ওই সতর্কবার্তা পাওয়ার পরেই ইজরায়েলের মার্কিন দূতাবাসের কর্মীদের তেল আভিভ, জেরুজালেম ও বীর শিবা এলাকা ছেড়ে না বের হওয়ার নির্দেশ দিয়েছে। পাশাপাশি ইরানের হামলার শিকার হতে পারেন বলে আশঙ্কা করে মার্কিন নাগরিকদের আপাতত ইজরায়েল ভ্রমণের ক্ষেত্রেও বিশেষ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Tags :
Ayatollah Ali KhameneiIran Attack On IsraelUS intelligence report
Next Article