For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাজায় হামাস সরকার প্রতিস্থাপনের পরিকল্পনা ইজরায়েলের

10:27 AM Jun 26, 2024 IST | Reshmi Khatun
গাজায় হামাস সরকার প্রতিস্থাপনের পরিকল্পনা ইজরায়েলের
courtesy google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার (২৫ই জুন)ইজরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি জানিয়েছেন, উত্তর গাজায় ইজরায়েল খুব শীঘ্রই হামাসের শাসনব্যবস্থা প্রতিস্থাপনের পরিকল্পনা চালু করবে। অর্থাৎ নতুন শাসনব্যবস্থা চালু হতে চলেছে।

Advertisement

রাইচম্যান ইউনিভার্সিটির বার্ষিক হারজলিয়া কনফারেন্সের একটি বক্তব্যে তিনি এই বিষয় নিয়ে আরও জানিয়েছেন যে, হামাসের সামরিক ক্ষমতার শাসন এবার শেষ হতে চলেছে। যারা এতদিন চেয়েছিল হামাসের নতুন শাসন ক্ষমতা প্রতিষ্ঠিত হবে, নতুন সরকার দেখতে চাই তাঁদের জন্য এটা একটা সুযোগ। তিনি আরও বলেন, গাজায় নতুন নেতৃত্বে থাকবে ইজরায়েলের অংশীদার আব্রাহাম অ্যাকর্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ অন্তর্ভুক্ত দেশগুলি।

Advertisement

হামাসকে শেষ করা নিয়ে তিনি আরও জানান, হামাসকে সম্পূর্ণরূপে ধ্বংস করা যাবে না। কারণ হামাস হল একটা ধারণা। তাঁদের এভাবে নির্মূল করা যাবে না।

ইজরায়েল জানিয়েছে, বাইডেন ইজরায়েলি কর্মকর্তাদের উপর চাপ দিয়েছে গাজার পরিস্থিতি ঠিক করার জন্য, বিশেষ করে গাজার শাসন ব্যবস্থা নিয়ে। যদিও বাইডেন গাজা দখলের বিরোধিতা করেছে। গাজায় যাতে কোন বিশৃঙ্খলা তৈরি না হয় তার উপর জোর দিতে বলেছেন ইজরায়েলকে। অন্যদিকে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্পষ্টভাবে জানিয়েছেন, ইজরায়েলের গাজা যুদ্ধের তিনটি লক্ষ্য ছিল। ১) হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস করা ২) সমস্ত বন্দিদের ফিরিয়ে আনা। ৩) ইজরায়েলের তরফ থেকে যেন গাজায় নিরাপত্তা থাকে তা দেখা।

এর আগে রবিবার(২৩ই জুন) গাজায় যুদ্ধ বন্ধ হবে না বলে হুঁশিয়ারি দিয়েছিলেন নেতানিয়াহু। তিনি জানিয়েছিলেন, দক্ষিণ গাজার রাফা শহরে হামাসের বিরুদ্ধে ইজরায়েলি সেনাবাহিনীরা পুরো দমে লড়াই চালিয়ে যাচ্ছেন এবং তবে এই লড়াই প্রায় শেষের মুখে। এতদিন ধরে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছিল সেনাবাহিনীরা, এবার যু্দ্ধের চরম পর্যায় এতদিনে শেষ হতে চলেছে। ইজরায়েলের লক্ষ্য হল গাজায় বন্দীদের ফিরিয়ে আনা এবং হামাসকে উৎখাত করা।

উল্লেখ্য,  গাজা এখন মৃত্যুপুরী। টানা ৮ মাস হয়ে গেছে, ইজরায়েলের নারকীয় হত্যাকান্ড এখনও বন্ধ হয় নি। ইজরায়েলের আক্রমন থেকে রেহাই পায় নি ছোট্ট ছোট্ট শিশু ও নারীরা। স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবির, গির্জা, মসজিদও হামলা চালিয়েছে ইজরায়েল।এখনও পর্যন্ত এই হত্যাকান্ড বন্ধ রাখে নি ইজরায়েল। তবে এবার গাজার শাসন ক্ষমতা নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে ইজরায়েল।

Advertisement
Tags :
Advertisement