For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ব্ল্যাক হোল নিয়ে জানতে ইসরোর নয়া অভিযান

05:12 PM Dec 31, 2023 IST | Mainak Das
ব্ল্যাক হোল নিয়ে জানতে ইসরোর নয়া অভিযান
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ব্ল্যাক হোল নিয়ে জানতে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ কম নেই। এবার এই মহাজাগতিক বস্তুটিকে জানতে কৃত্রিম উপগ্রহ পাঠাবে ইসরো। নতুন বছরের প্রথম দিন এই কৃত্রিম উপগ্রহ পাঠাতে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

নতুন বছরের শুরুর দিন সোমবার এক্স রে পোলারিমিটার স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ইসরো। এই প্রথম পোলারিমিটার স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ভারতের মহাকাশ সংস্থা। ইতিমধ্যে রবিবার থেকেই কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। সোমবার সকাল ৯টা ১০ মিনিটে কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ হতে চলেছে। ইসরোর তরফে এক্সপিওস্যাট ও ১০টি অন্যান্য কৃত্রিম উপগ্রহকে কক্ষপথে প্রতিস্থাপন করা হবে। গত অক্টোবর মাসে গগনায়ন অভিযানের পর ব্ল্যাক হোলে কৃত্রিম উপগ্রহ পাঠানো নিয়ে অভিযান শুরু করেছিল ইসরো। এবার সেই প্রকল্পই বাস্তবায়িত হতে শুরু করেছে।

Advertisement

ইসরোর তরফে জানানো হয়েছে, উপগ্রহটিকে বহন করে নিয়ে যাবে পিএসএলভি সি৫৮ রকেট। যে উপগ্রহটিকে কক্ষপথে পাঠানো হচ্ছে, তার মূল্ লক্ষ্যই হচ্ছে ব্ল্যাক হোল সম্পর্কে তথ্য জোগাড় করা। পাশাপাশি মহাকাশ থেকে যে এক্স রে রশ্মি নির্গত হয়, তার উৎস সন্ধানেও কাজ করবে উপগ্রহটি।

২০২১ সালের ডিসেম্বর মাসে নাসার তরফে এই একই ধরনের অভিযান চালানো হয়েছিল। এবার এই একই ধরনের অভিযান হাতে নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। ইসরোর তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ বছর ধরে এই প্রজেক্টের কাজ চলবে। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে বেঙ্গালুরুর ইউ আর রাও স্যাটেলাইট সেন্টারে এই প্রকল্প সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম তৈরি করা হয়েছে।

Advertisement
Tags :
Advertisement