For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কৃষ্ণ গহ্বরের তথ্য সন্ধানে সফল উপগ্রহ উ‍ৎক্ষপণ ইসরোর

11:31 AM Jan 01, 2024 IST | Mainak Das
কৃষ্ণ গহ্বরের তথ্য সন্ধানে সফল উপগ্রহ উ‍ৎক্ষপণ ইসরোর
Advertisement

নিজস্ব প্রতিনিধি : সোমবার ইংরাজি নববর্ষের প্রথম দিন সফল উৎক্ষেপণ হল দেশীয় প্রযুক্তিতে তৈরি এক্সপোস্যাট উপগ্রহের। এদিন শ্রীহরিকোটার সতীশ ধাবন স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি৫৮ রকেটের মাধ্যমে নতুন এই উপগ্রহটির উৎক্ষেপণ হয়। ব্ল্যাক হোল সম্পর্কে তথ্য পেতেই এই কৃত্রিম উপগ্রহটিকে কক্ষপথে প্রতিস্থাপিত করা হয়েছে।

Advertisement

এদিন সকাল নটা দশ মিনিটে শ্রীহরিকোটা থেকে নতুন উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। এই কৃত্রিম উপগ্রহটির সঙ্গে পোলারিমিটার ইনস্ট্রুমেন্ট ইন এক্সরে ও এক্স রে স্পেকট্রোসকপি অ্যান্ট টাইমিং নামে দুটি পেলোডকে্ কক্ষপথে পাঠানো হয়। উৎক্ষেপণের ২১ মিনিট পর কৃত্রিম উপগ্রহটিকে কক্ষপথে প্রতিস্থাপন করা হয়। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, কৃত্রিম উপগ্রহটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। উপগ্রহটিকে কক্ষপথে সফলভাবে প্রতিস্থাপিত করা সম্ভব হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পর ভারতই দ্বিতীয় দেশ যে ব্ল্যাক হোলের তথ্য পেতে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল।

Advertisement

গত বছর ইসরোর তরফে প্রথমে চন্দ্রায়ন ৩ অভিযান সফলভাবে করা হয়। এরপরে আদিত্য এলওয়ান অভিযানও সফলভাবে করা হয় ইসরোর তরফে। ওই দুটি অভিযানের পর এদিন সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে এক্সপোস্যাট উপগ্রহটিকে। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, ২০২৪ সালে গগনায়ন অভিযান করাই ইসরোর লক্ষ্য। এই গগনায়ন অভিযানের মাধ্যমেই মহাকাশে মানুষকে পাঠানোর পরিকল্পনা করেছে ভারতের এই মহাকাশ গবেষণা সংস্থা। পাশাপাশি আরও দুটি টেস্ট মিশনও চালানো হবে ইসরোর তরফে।

Advertisement
Tags :
Advertisement