OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ঝাড়গ্রামের জঙ্গলে গাছ পাচারকারীদের রুখতে বন দফতরের অভিযান

06:44 PM Dec 21, 2023 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,ঝাড়গ্রাম: ঝাড়গ্রামের জঙ্গলে লক্ষ লক্ষ টাকার গাছ পাচারকারীদের চুরি ভেস্তে দিল বন দফতর।এক সময় ভারি বুটের আওয়াজে কেঁপেছিলো জঙ্গলমহল। সেই দিনের স্মৃতি মানুষ ভুলতে না ভুলতে বৃহস্পতিবার সকালে ঝাড়গ্রামের (Jhargram)জোয়ালভাঙ্গা এলাকার সাধারণ মানুষ পুনরায় পুরোনো দিনের চিত্র দেখতে পেল। স্নিপার ডগ ও যৌথ বাহিনী নিয়ে বনদপ্তর গ্রামে গ্রামে তল্লাশি অভিযান চালাচ্ছে। গত কয়েকদিন ধরে ঝাড়গ্রামের জঙ্গল থেকে লক্ষ লক্ষ টাকার শাল গাছ চুরি হয়েছে ।

সেই খবর পেয়ে রাত্রে বনদপ্তরের আধিকারিকরা জঙ্গলে অভিযানের জন্য রওনা দেন। জঙ্গলে ঢুকেই দেখতে পান জঙ্গলে চোরা চালানকারীরা লক্ষ লক্ষ টাকার গাছ কাটা শুরু করেছে। সেখানে অভিযান চালালে চোরা চালানকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে য়ায়। উদ্ধার হয় তাদের গাছ কাটার যন্ত্রাংশ। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল থেকে ঝাড়গ্রাম বনবিভাগের(Forest Department) আধিকারিকরা ঝাড়গ্রামের জোয়ার ভাঙ্গা, টিয়াকাটি, হদহদি সহ বিভিন্ন গ্রামে যৌথ বাহিনী ও স্লিপার ডগ নিয়ে গিয়ে অভিযান চালায়।জঙ্গলমহলে(Jangalmahal) হাতির হানা বৃদ্ধি পাওয়ায় যাতে কেউ জঙ্গলে সন্ধে থেকে ভোরের মধ্যে না যায় তার জন্য প্রচার চালায় বন বিভাগ। সেই সুযোগকে কাজে লাগিয়ে গাছ পাচারকারীরা জঙ্গলে রাতের অন্ধকারে হানা দিচ্ছে বলে বনদপ্তর জানতে পারে। একের পর এক দামি গাছ কেটে পাচার করা হচ্ছিল গত কয়েকদিন ধরে।

রেঞ্জ অফিসার দেবজ্যোতি ঘোষ সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, কয়েক লক্ষ টাকার গাছ চুরি হয়েছে গত কয়েকদিনে। এরপর চোরা চালানকারীরা আর কোনরকম ভাবে যেন গাছ চুরি না করতে পারে তার জন্য কড়া নজরদারি চালানো হবে জঙ্গলগুলিতে। গতকালের ঘটনায় জঙ্গল থেকে চম্পট দেওয়া অভিযুক্তদের ধরতে অভিযান চালানো হচ্ছে, স্লিপার ডগ নিয়ে। সাথে রয়েছে বিশাল পুলিশ। এই অভিযান লাগাতার চলবে।

Tags :
Jangalmahal Forest Department watchJangalmahal Tree Smugglar
Next Article