For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মকর সংক্রান্তিতে টুসু পরবে মাতবে জঙ্গলমহল

09:19 PM Jan 13, 2024 IST | Subrata Roy
মকর সংক্রান্তিতে টুসু পরবে মাতবে জঙ্গলমহল
Advertisement

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরেই মকর সংক্রান্তিতে রাঢ় বঙ্গ-সহ জঙ্গলমহলের ঝাড়গ্রাম জেলার(Jhargram District) একটা বড় অংশের মানুষ মেতে উঠবেন মকর পরবে। মকর সংক্রান্তি উপলক্ষে যে উৎসব সেটিই ঝাড়গ্রাম জেলায় মকর পরব নামে পরিচিত। টুসু ও ভাদুকে কেন্দ্র করে জেলাবাসীর উন্মাদনা থাকে তুঙ্গে। আর সেই কারণেই ঝাড়গ্রামের হাট বাজার গুলিতে দেখা যায় টুসু কেনার ভিড়। জঙ্গলমহলবাসী মাতবে মকর সংক্রান্তি (Makar Sankranti) বা মকর পরবে। আর এই মকর পরব উপলক্ষে জঙ্গলমহলবাসী টুসু খেলানোয় মেতে ওঠেন। আর মকর সংক্রান্তির আগে টুসু বিক্রি হচ্ছে বিভিন্ন হাটে - বাজারে।

Advertisement

সেই টুসু কিনতে ভিড় করছেন সাধারণ মানুষ। মূলত তুষ, মাটি এবং বিভিন্ন রঙিন কগজ ও নানারকম অলংকরণ করে টুসু(Tusu) তৈরি করা হয়। এবছর ঝাড়গ্রামের শিল্পীরা ছোট টুসুগুলি ২০ টাকা থেকে ৪০ টাকা এবং বড় টুসু ৮০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি করছেন। মাটি, কাগজ ও রঙের দাম বেড়ে যাওয়ায় এবছর টুসুর দামও বেড়েছে। এক টুসু বিক্রিতা বলেন, প্রতিবছর মকর পরবে টুসু ভালোই বিক্রি হয়। কয়েকদিন পর মকর সংক্রান্তি তাই ভালই বিক্রি হচ্ছে টুসু।

Advertisement

কথিত আছে,জনশ্রুতি, মানভূমের এক কুড়মি রাজার কন্যা ছিলেন টুসুমনি। তিনি পরমা সুন্দরী ছিলেন। রাজকন্যার রূপ দেখে মুগ্ধ হয়ে এক নবাব তাঁকে বিয়ে করতে চান। কিন্তু টুসুর বাবা সেই প্রস্তাব প্রত্যাখান করেন। পরে ওই নবাব টুসুদের রাজ্য আক্রমণ করেন। কন্যা টুসুকে নিয়ে পালিয়ে যান রাজ্যচ্যুত রাজা। পাহাড়ে আত্মগোপন করে থাকতে শুরু করেন। শেষ পর্যন্ত নদীতে ঝাঁপ দিয়ে পৌষ সংক্রান্তির দিনে প্রাণ বিসর্জন দেন টুসুমনি। আর সেই থেকেই পালতি হয়ে আসছে এই টুসু পরব।

Advertisement
Tags :
Advertisement