OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

'পুরনো হিট গানে র‌্যাপের সংস্করণ', বিষয়টি মোটেও পছন্দ নয় জাভেদ আখতারের

“অতীতকে স্মরণ করা, তাকে নির্দিষ্ট গুরুত্ব দেওয়া, পুনরুজ্জীবিত করার চেষ্টা করা মোটেও অন্যায় নয়। এটা প্রশংসনীয়, কিন্তু একই সঙ্গে অতীতের ওপর এই ধরনের বাণিজ্যিক নির্ভরতা কোনও স্বাস্থ্যকর মনোভাব নয়।
03:56 PM Oct 30, 2023 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: জাভেদ আখতার বলিউডের একজন মান্য লোক। তাঁর লেখার যাদুতে সেজে উঠেছে বলিউডের একাধিক হিট গান। অমিতাভ বচ্চনের নায়কের আমল থেকে তিনি রাজ করছেন বলিউডে। তাই ইন্ডাস্ট্রির একজন বিশিষ্ট মানুষ তিনি। তবে বর্তমানে বলিউডে যে ধরণের গান তৈরি হচ্ছে, তাতে তিনি খুবই বিরক্ত। প্রবীণ চিত্রনাট্যকার ৫ টি জাতীয় পুরস্কার, পদ্মশ্রী এবং পদ্মভূষণ সহ বেশ কয়েকটি সম্মানের অধিকারী। সাম্প্রতিক একটি চ্যাটে, গীতিকার ক্লাসিক গানগুলিকে পুনরুজ্জীবিত করা, অর্থাৎ রিমেক নিয়ে তীব্র বিরক্ত প্রকাশ করলেন জাভেদ আখতার।

বিশেষ করে, প্রবীণ গীতিকার বলিউডের পুনরুদ্ধার করা ট্র্যাকগুলিতে র‌্যাপের উপস্থিতি নিয়ে তীব্র বিরোধিতা করেছেন। পুনরুজ্জীবিত হওয়ার বিষয়ে তিনি বলেন, “অতীতকে স্মরণ করা, তাকে নির্দিষ্ট গুরুত্ব দেওয়া, পুনরুজ্জীবিত করার চেষ্টা করা মোটেও অন্যায় নয়। এটা প্রশংসনীয়, কিন্তু একই সঙ্গে অতীতের ওপর এই ধরনের বাণিজ্যিক নির্ভরতা কোনও স্বাস্থ্যকর মনোভাব নয়। কিন্তু অন্তত এর মর্যাদা রক্ষা করুন। আপনি সুন্দর লিরিক, ভাল অর্থ সহ একটি গান বাছুন এবং তারপরে আপনার নিজের উদ্ভট অন্তর (স্তবক) যোগ করুন, এটি করা হয় না। এটা তাজমহলে ডিস্কো মিউজিক দেওয়ার মতো। সেটা করা হয়নি।”

না এখানেই শেষ নয়, প্রশংসিত এই লেখক-গীতিকার যোগ করেছেন, “পুরোনো দিনের গানগুলি অতি স্মরণীয় গান, মহান গায়ক, লেখক, সুরকার দের সম্মান করা উচিত। এটি একটি সাংস্কৃতিক ঐতিহ্য। আপনি এটিকে পুনরুজ্জীবিত করতে চাইলে, অবশ্যই এগিয়ে যান, আপনি অন্য কেউ এটিকে নতুন অর্কেস্ট্রা এবং আয়োজনের সঙ্গে গান, এতে কোনও সমস্যা নেই। যেমন, আপনি একটি (কেএল) সায়গলের গান নিন, তাতে অরিজিতকে (সিং) গাইতে বাধ্য করুন, এই পর্যন্ত ঠিক আছে।" বলিউডে সঙ্গীতে জাভেদ আখতারের উল্লেখযোগ্য অবদানের মধ্যে রয়েছে, এক লড়কি কো দেখা তো আইসা লাগা, সান্দেসে আতে হ্যায়, তেরে লিয়ে এবং ইকতারা ইত্যাদি। তিনি দিল চাহতা হ্যায়, ম্যায় হুন না, বীর-জারা , মিস্টার ইন্ডিয়া এবং আরও হিট চলচ্চিত্রের জন্য নিজের লেখা গান তৈরি করেছেন।

Tags :
javed akhtar
Next Article