For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

স্বপ্নের জঙ্গলমহলের জন্যে আবার নতুন ভাবনা মুখ্যমন্ত্রীর

06:13 PM Feb 26, 2024 IST | Subrata Roy
স্বপ্নের জঙ্গলমহলের জন্যে আবার নতুন ভাবনা মুখ্যমন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি,ঝাড়গ্রাম: জঙ্গলমহলে ঝাড়গ্রাম জেলায় জেলাজুড়ে ঝা চকচকে রাস্তা বানানোর জন্য উদ্যোগী রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর দফতরে অভিযোগ যাওয়ার পর এবছর জেলা জুড়ে 'পথশ্রী প্রকল্পে 'নতুন অনেক রাস্তা তৈরি হবে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার প্রায় আটটা ব্লক থেকেই বিভিন্ন মাটির রাস্তা পাকা করার উদ্যোগী শুরু করেছে জেলা প্রশাসন। সেই মোতাবেক জেলা পরিষদের বরাদ্দ অর্থে রাস্তা গুলি তৈরি হবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে ,গত বছর জেলা জুড়ে অনেক রাস্তা তৈরি হলেও অভিযোগ ছিল বিস্তর। এবার সেই অভিযোগের পর চলতি বছর 'পথশ্রী প্রকল্পে' (Pathashree Scheme)আরো চল্লিশটি নতুন রাস্তা পাকা হবে। এই চল্লিশটির মধ্যে উনচল্লিশটি রাস্তাই সিএমও দফতরে পাকা করার দাবি জানানো হয়েছিল।

Advertisement

জানা গিয়েছে, মোট ৩০ কোটি অর্থ ব্যয়ে রাস্তা গুলি করবে জেলা পরিষদ। উল্লেখ্য গত বছর ঝাড়গ্রাম জেলা জুড়ে পথশ্রী প্রকল্পে জেলার আটটি ব্লকে মোট রাস্তা হয়েছিল ১৫৮ টি। এর জন্য খরচ হয়েছিল প্রায় চুরানব্বই কোটি টাকা। এরপরও ঝাড়গ্রামের বেলপাহাড়ি(Belpahari) সহ বিভিন্ন ব্লক থেকে অভিযোগ গিয়েছিল। চল্লিশটি রাস্তার মধ্যে বিনপুর দুই ব্লক তথা বেলপাহাড়ি থেকে মোট ২১ একুশটি রাস্তা 'পথশ্রীর' জন্য জেলায় পাঠানো হয়েছে। এই ব্লকের দশটি গ্রাম পঞ্চায়েত রয়েছে। এছাড়াও ঝাড় গ্রামের গোপীবল্লভপুর ২ নম্বর ব্লকে ২০২৪ সালে মোট চারটি রাস্তার জন্য অর্থ বরাদ্দ হয়েছে। পাশাপাশি ঝাড়গ্রাম জেলা জুড়ে ঝা চকচকে রাস্তা পেয়েছে সাধারণ মানুষ। হলে খুশি সাধারণ মানুষ। প্রতিটি গ্রাম পঞ্চায়েত থেকে দুটি করে রাস্তা কেবল সন্ধ্যাপাড়া গ্রাম পঞ্চায়েতের তিনটি রাস্তার জন্য জেলায় পাঠানো হয়েছে।

Advertisement

এর মধ্যে উল্লেখযোগ্য হল ঝাড়গ্রামের(Jhargram) অন্যতম পর্যটন কেন্দ্র খাঁদারানি পর্যটন স্থল যাওয়ার প্রায় সাড়ে তিন কিমি রাস্তা। এই রাস্তটির দাবি দীর্ঘ দিনের। মাটির ভাঙাচোরা এই রাস্তা ধরে নিত্যদিন গ্রামবাসীদের অনেক কষ্ট করেই ব্লক সদর বেলপাহাড়িতে আসতে হয়। ফলে খুশি স্থানীয় মানুষ। এছাড়া ভেলাইডিহা গ্রামপঞ্চায়েতের অন্তর্গত একটি আদিবাসী অধ্যুষিত গ্রাম জেল্লাংডি। এই জঙ্গল ঘেরা এই গ্রামে ১৫ থেকে ২০ ঘর মানুষের বাস। কিন্তু এই গ্রামে ঢোকা বা বের হওয়ার কোন রাস্তা ছিল না। এবার পথশ্রী প্রকল্পে নিশ্চিন্তপুর থেকে জেল্লাংডি গ্রামের প্রায় তিন কিমি রাস্তা পথশ্রী প্রকল্পে পাকা করার জন্য জেলায় প্রস্তাব পাঠানো হয়েছে।

আদিবাসী অধ্যুষিত এই গ্রামে কোন রাস্তা নেই। এখানে পথশ্রীতে রাস্তাটি হলে মানুষের খুবই উপকার হবে। "অন্যদিকে এই বিষয়ে ঝাড়গ্রামের জেলা শাসক সুনীল আগরওয়াল বলেন " এই বছর পথশ্রী প্রকল্পে জেলায় মোট রাস্তা হবে ৪০ টি। ঝাড়গ্রামের তৃণমূল নেতা মথুর মাহাতো দাবি, "জঙ্গলমহলের আগে রাস্তা ছিল না মানুষ হাসপাতালে যেতে পারত না। এখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প পথশ্রীর মাধ্যমে মানুষজন ঝাঁ চকচকে রাস্তা পেয়েছেন।"

Advertisement
Tags :
Advertisement