For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২৭ বছর বাদে জেএনইউয়ের ছাত্র সংসদের সভাপতি পদে দলিত

12:48 PM Mar 25, 2024 IST | Sundeep
২৭ বছর বাদে জেএনইউয়ের ছাত্র সংসদের সভাপতি পদে দলিত
Advertisement

নিজস্ব  প্রতিনিধি, নয়াদিল্লি:দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে উড়েছে লাল পতাকা। ধরাশায়ী হয়েছে গেরুয়া শিবির। সভাপতি-সহ চারটি পদেই বিপুল ভোটে জয়ী হয়েছেন বাম ছাত্র সংগঠনগুলির সদস্যরা। সভাপতি পদে জয়ী হয়েছেন ধনঞ্জয়। সেই সঙ্গে এক নজিরও গড়েছেন তিনি। ২৭ বছর বাদে তিনিই হলেন প্রথম দলিত, যিনি জেএনইউয়ের ছাত্র সংসদের সভাপতি পদে বসলেন।

Advertisement

১৯৯৬-৯৭ সালে জেএনইউয়ের ছাত্র সংসদের সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন দলিত সম্প্রদায়ের ভাত্তিলাল বাইরাওয়া। তার পরে ছাত্র সংসদ বামেদের দখলে থাকলেও সভাপতি হিসাবে আর কোনও দলিত বসেননি। অথচ জেএনইউয়ের পড়ুয়াদের বড় অংশই দলিত ও পিছিয়ে পড়া সম্প্রদায়ের। এবারের নির্বাচনে গেরুয়া শিবিরকে বাজিমাত করতে দলিত সম্প্রদায়ের ধনঞ্জয়ের উপরে বিশেষ বাজি ধরেছিলেন বাম ছাত্র সংগঠনগুলি। তাদের সেই কৌশল অব্যর্থ দাওয়াই হিসাবে কাজ করছে।

Advertisement

বিহারের গয়ার বাসিন্দা ধনঞ্জয় জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের পড়ুয়া। পিএইচডি করছেন। অতি বামপন্থী হিসাবে পরিচিত অল ইন্ডিয়া ছাত্র সংগঠনের (আইসা) সদস্য হিসাবে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের দাবি-দাওয়া আদায়ে দীর্ঘদিন ধরেই লড়াই চালাচ্ছেন তিনি। নির্বাচনী প্রচারেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ফি বৃদ্ধির বিরুদ্ধে সরব হয়েছিলেন। সেই সঙ্গে যে সব পড়ুয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রয়েছে, তা প্রত্যাহারের দাবি তুলেছিলেন। সাদামাঠা জীবনযাপনে অভ্যস্ত ধনঞ্জয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও প্রলোভনের কাছে নিজেকে বিকিয়ে দেবেন না বলে ভরসা ছিল সিংহভাগ পড়ুয়াদের। আর সেই ভরসার কারণেই ধনঞ্জয়কে সমর্থন জানিয়েছেন তাঁরা। 

Advertisement
Tags :
Advertisement