For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বঙ্গে শেষ শীতে জমে উঠেছে জয়নগরের মোয়া উৎসব

07:19 PM Jan 28, 2024 IST | Subrata Roy
বঙ্গে শেষ শীতে জমে উঠেছে জয়নগরের মোয়া উৎসব
Advertisement

নিজস্ব প্রতিনিধি,জয়নগর:শীতকাল মানেই নলেন গুড়, পিঠেপুলি ও মোয়া। সেই মোয়া যদি হয় জয়নগরের , তাহলে তো আর কথাই নেই। খাদ্যরসিক, মিষ্টিপ্রিয় বাঙালি আর কীই বা চাইতে পারে শীতের মরশুমে । শীতকালে এলেই এলেই মিষ্টির দোকানে দোকানে ছেয়ে যায় মোয়ার পসরা ও হাঁড়ি। ইচ্ছে হলেই অফিস ফেরত বাঙালি বিকেলে কিংবা সন্ধ্যায় বাক্সবন্দি করে মোয়া(Moya) নিয়ে বাড়ি ফেরে। শীতের মরশুমে বেশিরভাগ দিন রাত্রিবেলা ডিনারের শেষ পাতে ওটাই বাঙালির ডেজার্ট। মোয়া নিয়ে বাঙালি একটু আবার নাকউঁচু। কেউ কেউ আবার একটা কামড় দিয়েই নাকি বলে দিতে পারেন, কোনটা অরিজিনাল জয়নগরের মোয়া। তাই নিয়ে অনেকে আবার আলোচনাতেও বসে পড়েন।

Advertisement

অনেকেই আছেন মোয়ার রসনাতৃপ্তি করতে, সোজা ট্রেনে উঠে জয়নগরে চলে আসেন মোয়া কিনতে। সম্প্রতি জয়নগরের মোয়া জিআই ট্যাগ পেয়েছে। বাঙালি এই নিয়ে আনন্দিত। দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে দক্ষিণ বারাসাত(Dakhin Barasat) শিবদাস আচার্য হাই স্কুলের মাঠে বসেছে মোয়া উৎসব। জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাস ও বারুইপুরের মহকুমা পুলিশ প্রশাসক অতীশ বিশ্বাস এই মোয়া উৎসবে উপস্থিত ছিলেন।

Advertisement

এছাড়াও এই উৎসবের অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন পুরসভার চেয়ারম্যান সুকুমার হালদার সহ ভাইস চেয়ারম্যান রথীন ঘোষ, মগরাহাট পূর্বের বিধায়িকা (MLA)নমিতা সাহা ,উপস্থিত ছিলেন রায়দিঘির বিধায়ক অলোক জলদাতা,অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।নানা স্বাদের নানা ধরনের জয়নগরের মোয়া, নলেন গুড় থেকে শুরু করে পাটালির সম্ভার ও নানা ধরনের শীতকালীন মিষ্টির সম্ভার রয়েছে এই মোয়া উৎসবে। বারুইপুর প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত এই উৎসব চলবে বুধবার পর্যন্ত।

Advertisement
Tags :
Advertisement