OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

SSC’র কোনও মামলাই আপাতত আর শুনবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়ে দেন, SSC সংক্রান্ত সমস্ত মামলা তিনি আপাতত শুনছেন না।
03:22 PM Nov 20, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: এই খবরটা শুনলে কেউ কেউ খুশি হবেন কিংবা কেউ কেউ দুঃখও পেতে পারেন। কেননা রাজ্যের(Bengal) শিক্ষক নিয়োগে একের পর এক দুর্নীতির(School Teachers Recruitment Scam) অভিযোগের কড়া ‘বিধান’ দিয়ে আন্দোলনকারীদের কাছে রীতিমত ‘ভগবান’ হয়ে ওঠা কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়(Justice Abhijeet Gangopadhay) নিজেই এদিন নিজের মুখে এই খবরটা জানিয়েছেন। বলা ভাল নিজে মুখেই নিজ এজলাসে বসে সেই কথা তিনি ঘোষণা করেছেন। আর সেই কথাটা হল - SSC’র নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনও মামলাই আপাতত তিনি আর শুনবেন না। পুজো অবকাশ শেষ হওয়ার পর সোমবারই খুলেছে কলকাতা হাইকোর্ট। তারপরেই এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল SSC সংক্রান্ত মামলাগুলির। কিন্তু এজলাসে বসার পরেই বিচারপতি জানিয়ে দেন, SSC সংক্রান্ত সমস্ত মামলা তিনি আপাতত শুনছেন না। এর পরেই তাঁর জন্য নির্দিষ্ট মামলাগুলির শুনানির তালিকা থেকে অভিজিৎ সংক্রান্ত সমস্ত মামলা সরিয়ে দেন তিনি। 

কিন্তু কেন এই সিদ্ধান্ত? এই প্রশ্নের উত্তর অবশ্য বিচারপতি নিজেই জানিয়েছেন। বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই SSC’র মামলাগুলিকে তালিকা থেকে সরানো হল। গত ৯ নভেম্বর SSC’র সংক্রান্ত মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট SSC’র সমস্ত মামলা ফেরত পাঠিয়েছিল কলকাতা হাইকোর্টে। এর মধ্যে একটি মামলা হয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের চাকরি বাতিলের একটি নির্দেশকে চ্যালেঞ্জ করে। এ ছাড়াও SSC’র একাদশ এবং দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষকের নিয়োগ পরীক্ষায় অনিয়মের পাশাপাশি, OMR শিট প্রকাশ-সহ নানা বিষয় নিয়ে মামলা করা হয়েছিল। সুপ্রিম কোর্ট ওই সমস্ত মামলা কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের কাছে ফেরত পাঠায়। শীর্ষ আদালত জানায়, হাইকোর্টের প্রধান বিচারপতি বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করবেন এবং সেই বেঞ্চেই মামলাগুলির শুনানি হবে। চাকরি থেকে বরখাস্ত করা থেকে শুরু করে নতুন চাকরির সুপারিশ— এই সমস্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিভিশন বেঞ্চই।

সুপ্রিম কোর্টের ওই নির্দেশের এক সপ্তাহ পরেই হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, SSC’র নিয়োগ সংক্রান্ত যাবতীয় মামলা শুনবে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সব্বার রশিদির নতুন ডিভিশন বেঞ্চ। গত শুক্রবার এই নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তার ঠিক ৩ দিন পরেই মামলাগুলির শুনানি হওয়ার কথা ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। এদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর নিজ এজলাসে বসার পরেই বিষয়টি উল্লেখ করেন আইনজীবীরা। এর পরই SSC সংক্রান্ত সমস্ত মামলা নিজের তালিকা থেকে বাইরে বের করে দেন বিচারপতি। তবে SSC’র মামলা আপাতত না শুনলেও প্রাথমিকের যে কয়েকটি মামলা তাঁর এজলাসে চলছিল সেগুলি তিনি শুনবেন বলে জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ২৯ নভেম্বর ওই সব মামলার শুনানি হওয়ার কথা তাঁর এজলাসে।

Tags :
bengalCalcutta High CourtJustice Abhijeet GangopadhaySchool Teachers Recruitment ScamSSC
Next Article