OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

টেটের প্রশ্নপত্রে ভুল ছিল কিনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গড়ল কলকাতা হাইকোর্ট

12:33 PM Apr 24, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : প্রাথমিক শিক্ষকে নিয়োগের পরীক্ষা টেট-এর প্রশ্নপত্রে কোনও ভুল ছিল কিনা, তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করল কলকাতা হাইকোর্ট। বুধবার পরীক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা।

২০১৭-এর টেট-এর প্রশ্নপত্রে বেশ কিছু প্রশ্ন ভুল ছিল বলে কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করে পরীক্ষার্থীরা। পরিক্ষার্থীরা আদালতকে জানান, প্রশ্নপত্রে ২১টি প্রশ্ন ভুল রয়েছে। প্রশ্ন ভুল থাকলে সেই ২১টি প্রশ্নের প্রাপ্ত নম্বর সকলকে দিতে হবে। পরীক্ষার্থীদের এই আবেদনের ভিত্তিতে বিচারপতি রাজাশেখর মান্থা জানান, টেটের প্রশ্নপত্রে ভুল আছে কিনা তা খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি। বিশেষজ্ঞ কমিটি তৈরি করবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। উপাচার্যের গঠন করা এই কমিটিই সমস্ত অভিযোগ খতিয়ে দেখবে। এক মাসের মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এই বিষয়ে রিপোর্ট জমা দিতে হবে। জুন মাসের প্রথম সপ্তাহে এই মামলার পরবর্তী শুনানি হবে। এর আগে এই মামলায় শুনানি চলাকালীন অসন্তোষ প্রকাশ করেছিলেন বিচারপতি। বিচারপতি মান্থার মতে, প্রশ্নপত্রে এত ভুল থাকে কী করে। পরীক্ষার্থীরা কি আইনস্টাইন হয়ে ভুল প্রশ্ন আবিষ্কার করে ঠিক উত্তর দেবে। আদালতের সেই পর্যবেক্ষণের পর এদিন এই মামলায় সুস্পষ্ট নির্দেশ দিলেন বিচারপতি।

এর আগে গত সোমবার ২০১৬ সালের এসএসসির পুরো নিয়োগপ্রক্রিয়াটি বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট। আদালতের সেই ঐতিহাসিক নির্দেশের পর এবার টেটের প্রশ্নপত্রে ভুল ছিল কিনা তা নিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করে দিল হাইকোর্ট।

Tags :
court CopyJustice Rajashekhar Manthakolkata high courtTET Exam
Next Article