For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চিংড়ির স্বাদ ভোলা দায়, কুমড়ো পাতা দিয়ে জলপোকার রেসিপি রেঁধেছেন কখনও?

তেমনি আজ বাঙালির দুপুরে খাওয়ার মতো একটি অসাধারণ রেসিপির খোঁজ দেবো আপনাদের। যার নাম কাঁচা কুমড়ো দিয়ে চিংড়ির ভর্তা। জেনে নিন রান্নার কৌশল।
08:19 PM Dec 05, 2023 IST | Sushmitaa
চিংড়ির স্বাদ ভোলা দায়  কুমড়ো পাতা দিয়ে জলপোকার রেসিপি রেঁধেছেন কখনও
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মাঝে মধ্যেই সবার মুখে একটাই খবর শোনা যায়, বাঙালদের হাতে তৈরি রান্না খেয়েছেন কখনও। হ্যাঁ, কথায় আছে বাঙালরা যেকোনও ফেলে দেওয়া জিনিস দিয়েও বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রান্না। যা একবার চাখলে ভুলে যাবেন চিকেন, মাটনের একাধিক আইটেম। তেমনি আজ বাঙালির দুপুরে খাওয়ার মতো একটি অসাধারণ রেসিপির খোঁজ দেবো আপনাদের। যার নাম কাঁচা কুমড়ো দিয়ে চিংড়ির ভর্তা। জেনে নিন রান্নার কৌশল।

Advertisement

উপকরণ

Advertisement

চিংড়ি মাছ (৩০০ গ্রাম), কাঁচা কুমড়ো (২০০ গ্রাম), নুন ( পরিমাণমতো ), শুকনো লঙ্কা (২-৩টি), হলুদ (১ চামচ), সর্ষের তেল ( আধ কাপ), কালোজিরে (১-চা চামচ), রসুন কুচি (১ চামচ), পেঁয়াজ কুচি (১টি মাঝারি), বিলেতি ধনেপাতা কুচি (২ চামচ)।

প্রণালী

প্রথমে একটা ছোট কাঁচা কুমড়োর গায়ে তেল মাখিয়ে গ্যাসে পুড়িয়ে নিয়ে পোড়া চামড়া ছাড়িয়ে আলাদা করে রাখুন। এবার ছোট চিংড়ি মাছ ধুয়ে নুন-হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। পোড়া কুমড়ো আর চিংড়ি মাছ একসঙ্গে মিক্সিতে পেস্ট করে রেখে দিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে শুকনো লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। এরপর রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে ভাজুন। এরপর কুমড়ো-চিংড়ির পেস্ট দিয়ে ভাল করে ভাজুন। পরিমাণমতো নুন, লঙ্কা গুড়ো, অল্প হলুদ দিন। সমস্ত মিশ্রণ ততক্ষণ ভাল করে ভাজুন যতক্ষণ না কড়াই থেকে মিশ্রণটা ছেড়ে আসে। শেষে বিলিতি ধনেপাতা কুচি দিয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই কুমড়ো-চিংড়ির ভর্তা।

Advertisement
Tags :
Advertisement