For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাল্যবিবাহ প্রতিরোধে রাজ্যস্তরে সন্মানিত গোলাড় সুশীলা বিদ্যাপীঠ

06:48 PM Nov 25, 2023 IST | Subrata Roy
বাল্যবিবাহ প্রতিরোধে রাজ্যস্তরে সন্মানিত গোলাড় সুশীলা বিদ্যাপীঠ
Advertisement

নিজস্ব প্রতিনিধি,কেশপুর: একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও মানুষ আইনের নিয়মকে তোয়াক্কা না করেই, নির্ধারিত বয়সের আগে মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ করে চলেছে। বর্তমান রাজ্য সরকারের পক্ষ থেকে মেয়েদের ১৮ বছর বয়সে বিবাহ যাতে না হয়, সে বিষয়ে জোর দেওয়া হয়েছে। সে বিষয়ে বিশেষ প্রকল্প হিসেবে কন্যাশ্রী(Kanyashree) চালু করেছে রাজ্য সরকার। পাশাপশি রাজ্যের প্রত্যেকটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে কন্যাশ্রী ক্লাবও গঠন করা হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর ব্লকের অন্তর্গত গোলাড় সুশীলা বিদ্যাপীঠ এর কন্যাশ্রী ক্লাব এক অভূতপূর্ব কাজ করে আসছে।

Advertisement

২০১৮ সাল থেকে শুরু করে ২০২৩ সাল পর্যন্ত প্রায় ২০ টি বাল্যবিবাহ প্রতিরোধ করে রাজ্যে প্রথম হয়েছেএই বিদ্যালয়। ২০২২ সালেও তাদেরকে রাজ্যস্তরে প্রথম হিসেবে সম্মানিত করা হয়েছিল। আবারো ২০২৩ সালেও গোলাড় সুশীলা বিদ্যাপীঠ - এর কন্যাশ্রী ক্লাবকে ভালো কাজ করার জন্য রাজ্যস্তরে প্রথম হিসেবে নির্বাচিত করা হয়েছে। আগামী ৩০ শে নভেম্বর গোলাড় সুশীলা বিদ্যাপীঠকে কলকাতায় এক অনষ্ঠানের মধ্য দিয়ে সম্মানিত করা হবে এই বিদ্যালয় - এর শিক্ষক-শিক্ষিকাদের। কন্যাশ্রী ক্লাবের সদস্যা অর্পিতা রায় জানান, আমরা খুব আনন্দিত রাজ্যস্তরে দ্বিতীয় বার আমাদেরকে সম্মানিত করা হবে। এই সম্মান ধরে রাখার জন্য আমরা আরো ভালো কাজ করবো। প্রতিকূলতা অনেক রয়েছে তাও আমরা পিছিয়ে আসিনি, ভবিষ্যতেও পিছবোনা। অর্পিতাদেবী সকলকে এগিয়ে এসে সাহায্যের হাত বাড়াতে অনুরোধ জানান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরেশচন্দ্র পড়িয়া জানান, রাজস্তরে আমাদের বিদ্যালয়কে দ্বিতীয়বার প্রথম হিসেবে সম্মানিত করার জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আগামী দিনে আমরা বাল্যবিবাহ প্রতিরোধের পাশাপাশি শিশু পাচার বন্ধ করার কাজে ব্রতী হবো ,সারা জেলা জুড়ে।

Advertisement

বিদ্যালয়ের কন্যাশ্রী ক্লাবে(Kanyashree Club) ৮০ জন সদস্যা রয়েছেন, তাদেরকে সহযোগিতা করেন প্রধান শিক্ষক এর সাথে বিদ্যালয়ের স্টাফ সৌমিত্র কুলধ্যায়, জয়ন্ত পণ্ডিত ও গোপীনাথ কুলধ্যায় এর পাশাপাশি সকল শিক্ষক শিক্ষিকা ও পরিচালন সমিতি এবং অভিভাবকরা। কেশপুরের ব্লক উন্নয়ন আধিকারিক কৌশিক রায় জানান, যদিও কয়েকদিন হল আমি ব্লকে এসেছি। কিন্তু বিভিন্ন ভাবে জানতে পেরেছি এই কন্যাশ্রী ক্লাবটি খুব ভালো কাজ করে চলেছে। তাদেরকে আমি অসংখ্য শুভেচ্ছা জানাচ্ছি। আগামী দিনে তাদেরকে সবরকম ভাবে সাহায্য করার জন্য তাদের পাশে রয়েছি।

Advertisement
Tags :
Advertisement