For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০৪০ সালের মধ্যে নিশ্চিহ্ন হতে পারে কিলিমাঞ্জারো!

03:47 PM Dec 05, 2023 IST | Ayantika Saha
২০৪০ সালের মধ্যে নিশ্চিহ্ন হতে পারে কিলিমাঞ্জারো
Curtesy: Google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো। ওই হিমবাহটি ২০৪০ সালের মধ্যে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। বিষয়টি জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা।

Advertisement

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডাব্লুএমও) ২০১১-২০২০ সময়কালকে স্থলভাগ ও জলভাগ উভয় ক্ষেত্রেই রেকর্ড উষ্ণতম দশক হিসাবে অভিহিত করেছে। হিমবাহ এবং বরফের চাদর হ্রাস এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এই দশকে নজিরবিহীন ছিল। ডব্লিউএমও তাদের নতুন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছে, "গ্রিনহাউজ গ্যাসের ক্রমবর্ধমান ঘনত্ব স্থল ও সমুদ্রের রেকর্ড তাপমাত্রাকে বাড়িয়ে তুলেছে এবং টার্বো-চার্জের ফলে বরফ গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা নারকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

Advertisement

প্রতি বছর হিমবাহগুলি অভূতপূর্বভাবে ১ মিটার করে পাতলা হয়ে যাচ্ছে। এটি লক্ষ লক্ষ মানুষের জন্য দীর্ঘমেয়াদী উদ্বেগের কারণ হতে পারে। বিশ্ব সংস্থা জানিয়েছে, "অ্যান্টার্কটিক মহাদেশীয় বরফের চাদর ২০০১-২০১০ সালের তুলনায় ২০১১-২০২০ সালের মধ্যে প্রায় ৭৫% বেশি বরফ হারিয়েছে - ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য একটি অশুভ অগ্রগতি যা নিম্নাঞ্চলীয় উপকূলীয় অঞ্চল এবং রাজ্যগুলির অস্তিত্বকে বিপন্ন করবে।"

প্রতিবেদনে এক দশকে তিনটি প্রধান গ্রিনহাউস গ্যাসের বায়ুমণ্ডলীয় ঘনত্ব বৃদ্ধির ইঙ্গিতও দেওয়া হয়েছে। সমুদ্রের উষ্ণতা এবং অম্লকরণের হারও বাড়ছে, যা সামুদ্রিক বাস্তুতন্ত্রকে ভয়ের মুখে ফেলেছে। গ্রিনল্যান্ড ও অ্যান্টার্কটিকা ২০১১-২০২০ সালে আগের দশকের তুলনায় ৩৮ শতাংশ বরফ হারিয়েছে। আর্কটিক সাগরের বরফের পরিমাণ ক্রমাগত হ্রাস পাচ্ছে। ১৯৯০-এর দশকের পর থেকে প্রতিটি দশক আগের দশকের চেয়ে উষ্ণ ছিল। মহাসাগর দ্রত উষ্ণ হচ্ছে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার এক প্রজন্মেরও কম সময়ের মধ্যে প্রায় দ্বিগুণ হয়েছে।

Advertisement
Tags :
Advertisement