OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এবার বেআইনি নির্মাণ নিয়ে কড়া আইন আনছে কলকাতা পুরনিগম

07:43 PM Mar 22, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : গার্ডেনরিচকাণ্ডের পর বেআইনি নির্মাণ নিয়ে কড়া আইন করার পথে কলকাতা পুরনিগম। এতদিন ধরে শুধু নোটিশ দিয়েই ক্ষান্ত থাকতেন পুর ইঞ্জিনিয়াররা। তবে এবারে নোটিশ দেওয়ার ১৫ দিনের মধ্যেই বাড়ি ভাঙার সমস্ত প্রক্রিয়া শেষ করতে হবে।

কলকাতা পুরনিগম সূত্রে জানা গিয়েছে, একজন সাব অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার প্রতিটি এলাকায় ঘুরে বেআইনি নির্মাণের ওপরে নজরদারি চালাবেন। বেআইনি নির্মাণ চিহ্নিত হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সাব অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার তাঁর উর্ধতন অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ারকে গোটা বিষয়টি জানাবেন। পুরনিগমের তরফে স্টপ ওয়ার্কের নোটিশ দেওয়ার পরও যদি কাজ চলে, তাহলে নির্মাণকারীদের বিরুদ্ধে একটি থানায় এফআইআর দায়ের করা হবে। এরপর বাড়িটিকে ভাঙার ক্ষেত্রে যাতে কোনও গড়িমসি না দেখা যায়, সেজন্য এলাকার ইঞ্জিনিয়ার গোটা বিষয়টি কমিশনার ও বিল্ডিং বিভাগের ডিজির নজরে আনবেন। পাশাপাশি জয়েন্ট কমিশনারের কাছেও অভিযোগ জানাবেন।

জানা গিয়েছে, বেআইনি নির্মাণের সঙ্গে যারা যুক্ত থাকবেন, সেই সব নির্মাণকারী দোষী সাব্যস্ত হলে তাদের সাত বছর বা তার থেকে বেশি সময় কারাদণ্ড দেওয়ারও চিন্তাভাবনা করা হচ্ছে। নির্মাণকারীদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা যায় কিনা, সেই বিষয়ে আইনজ্ঞদের পরামর্শ নিয়ে একটি রিপোর্ট জমা দিতেই বলা হয়েছে পুরসভার তরফে। উল্লেখ্য, গত রবিবার গার্ডেনরিচের ১৩৪ নম্বর ওয়ার্ডে একটি নির্মীয়মান বহুতল ভেঙে পড়ে। বহুতল ভেঙে ১১ জনের মৃত্যু হয়। এরপরই গোটা বিষয়টি নিয়ে নড়চড়ে বসে পুর প্রশাসন।

Tags :
KmcKolkataKolkata municipal corporation
Next Article