For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

National Nail Polish Day 2024 : জেনে নিন নেইল পলিশ ব্যবহারের ইতিহাস

11:43 AM Jun 01, 2024 IST | Reshmi Khatun
national nail polish day 2024    জেনে নিন নেইল পলিশ ব্যবহারের ইতিহাস
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : মেয়েরা একটু সৌন্দর্য্য নিয়ে চিরকালই খুঁতখুতে। তবে সাজ সচেতন মেয়েদের কাছে সাজপোশাক চাই তাও আবার মনের মত। মুড সুইং হোক বা মন খারাপ নেইল পলিশ দিলেই সব উধাও। আজ ১ লা জুন। আপনি জানেন তো আজ ‘জাতীয় নেইল পলিশ দিবস’। এই নেইল পলিশ দিবসে জেনে নিন নেইল পলিশের ইতিহাস, কোথায় আর কীভাবে শুরু হয়েছিল নেল পলিশের ব্যবহার।

Advertisement

নেইল পলিশের ইতিহাস : এক গবেষণায় উঠে এসছে, প্রাচীন চীনে, ৩০০০ খ্রিষ্টপূর্বাব্দে প্রথম শুরু হয়েছিল নেইল পলিশের ব্যবহার। সেইসময় কেবল রাজবংশের মানুষজনই নেল পলিশ ব্যবহারের জন্য সুযোগ পেত। তবে শুরুতে এটা নেল পলিশ ছিল না। সোনালি ও রুপালি রঙের মিশ্রণ ছিল। সেইসময় নখ রাঙানো হত। এই কাজে তাঁরা বিভিন্ন সবজি ও মেহেদির রং ব্যবহার করত। এমনকী প্রাচীন ব্যাবিলনের সৈন্যরাও নখ রাঙাত বলে জানা যায়।

Advertisement

ধীরে ধীরে নেইল পলিশ আলাদা জায়গা করে নিয়েছিল মানুষের মনে। ১৮ শতকের শেষের দিকে ইউরোপের অভিজাত মহলে নেইল পলিশ জনপ্রিয় হয়ে ওঠে। এমনকি ১৯ শতকের গোড়ার দিকে প্যারিসে প্রথমবারের মতো প্রতিষ্ঠিত হয় ‘নেইল সেলুন’। একসময় নেইল পলিশের ব্যবহার, রঙের বৈচিত্র্য নারীদের সামাজিক অবস্থানের তারতম্য নির্দেশ করত।

রঙের বৈচিত্রের ওপর সেই নারীর সামাজিক সম্মান নির্ভর করত। সমাজে যেই অবস্থানে থাকত যে নারী, সেই অনুযায়ী রঙের বৈচিত্র ব্যবহার করত বলে জানা গিয়েছে।

শুরুতে সোনালি ও রুপালি রঙের নেইল পলিশ ব্যবহার করলেও পরে লাল ও কালো রংও জনপ্রিয় হয়ে ওঠে। তবে সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন রঙ যুক্ত হয়। বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। বর্তমান সময়ে সৌন্দর্য্যের অনত্যম উপকরণ হল নেইল পলিশ।

Advertisement
Tags :
Advertisement