For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তেল ব্যবহার করা থেকে সাবধান! একটু ভুলেই বাড়বে ক্যানসারের ঝুঁকি

02:14 PM Jun 26, 2024 IST | Reshmi Khatun
তেল ব্যবহার করা থেকে সাবধান  একটু ভুলেই বাড়বে ক্যানসারের ঝুঁকি
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : তেল এমন একটি প্রয়োজনীয় দ্রব্য যা রান্নায় লাগে। অনেকে রান্নার তেল একবার ব্যবহার করার পরেই পুনরায় খাবারে ব্যবহার করে থাকে। যা মোটেও ভাল অভ্যেস নয়। রান্না করা তেল পুনরায় রান্নায় ব্যবহার করলে এর থেকে হতে পারে ক্যানসার, একথা বলছেন চিকিৎসকেরা।

Advertisement

অনেকে রান্নায় বেঁচে যাওয়া তেল নষ্ট হবে ভেবে পুনরায় ব্যবহার করে থাকেন। যেমন সকালের তেল তুলে রেখে রাতে ব্যবহার করে। কিন্তু আপনি কী ভেবে দেখেছেন, তেল বাঁচাতে গিয়ে নিজেদের ক্ষতি করছেন না তো ?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, একই তেলে বারবার রান্না করলে এতে ফ্রি র‍্যাডিকেল তৈরি হয়, যা দেহে প্রদাহ তৈরি করে এবং রোগ ডেকে আনে। এই ফ্রি র‍্যাডিকেল শরীরের কোষকে ক্ষতিগ্রস্ত করে। এর প্রভাবে শরীরে ক্যানাসারের মত ঝুঁকিও বাড়তে পারে। তাই সতর্ক হওয়া প্রয়োজন।

কোলেস্টেরল ও ওবেসিটি : এই রান্না খেলে খারাপ কোলেস্টরল বাড়ে। কারণ ভাজাভুজির সময় উচ্চ তাপমাত্রায় তেল পুনরায় রান্না করা হলে এটি বিষাক্ত হয়ে যায়। ফলে ধমনীতে ব্লকেজ তৈরি হয়। এতে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

অ্যাসিডিটি : রান্না করা তেল দ্বিতীয়বার ব্যবহার করলে গ্যাস অম্বল ও বুক জ্বালার মত সমস্যা দেখা দিতে পারে।

কীভাবে এড়াবেন : বাইরের খাবার খাওয়া বন্ধ করতে হবে। বিশেষ করে উচ্চ তেলে ফ্রাই করা খাবার, যেমন-চাউমিন, এগ রোল, মোঘলাই, ফ্রায়েড চিকেন ইত্যাদি। বাড়িতে ভাজাভুজি রান্না করার সময় কম তেল ব্যবহার করুন, যাতে অবশিষ্ট তেল পড়ে না থাকে।শুধু তাই নয়, বাড়িতেও বিশেষ সতর্কতা প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। রান্নায় অতিরিক্ত তেলমশলা না দেওয়াই ভাল।

Advertisement
Tags :
Advertisement