For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

এ বছর কবে কখন কালীপুজো, কখন অমাবস্যা পড়ছে, জানুন....

চলতি বছরের ১২ নভেম্বর, রবিবার কালীপুজো। কার্তিক মাসের অমাবস্যা পড়েছে দুপুর ২টো ৪০ মিনিটে।
09:40 PM Nov 05, 2023 IST | Sushmitaa
এ বছর কবে কখন কালীপুজো  কখন অমাবস্যা পড়ছে  জানুন
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কালীর গায়ের রঙ হল কালো। আদ্যাশক্তির দেবী হিসেবে তিনি মানুষের ষড়রিপুকে নিয়ন্ত্রণ করে মনের ও সমাজের অন্ধকারময় দিকগুলি দূর করেন, সেটাই বিশ্বাস। শক্তির আরাধনার জন্য দুর্গার কালীরূপকেই প্রাধান্য দেওয়া হয়। কথিত অনুযায়ী লক্ষীপুজোর ১৪ দিন পর কালীপুজো। সেইমতো এবছর কবে পালিত হচ্ছে বাঙালির অন্যতম জনপ্রিয় উৎসব কালী পুজো? আর কালী পুজোর প্রসঙ্গ উঠলেই প্রথমে মনে পড়ে ভাইফোঁটার কথা। তবে গোটা দেশে কালী পুজো দীপাবলি নামেই অভিহিত। 

Advertisement

লক্ষ্মীপুজোর পরই বাংলায় সব রোশনাই নিভে যায়। মনটা বিষাদে পূর্ণ হয়ে যায়। আর সেই অন্ধকার সময়টাকেই রাঙিযে তোলে কালী পুজোর উত্‍সব। আর কালীপুজো মানেই দেওয়ালি, ধনতেরাসের মতো জমকালো উত্‍সব। কার্তিক মাসের অমাবস্যার দিন কালীপুজো। বাঙালির অন্যতম শ্রেষ্ঠ পুজো কালী বা শ্যামা পুজো। এদিন অনেকে আবার ধনলক্ষীর পুজোও করে থাকে। হিন্দু পুরাণ অনুযায়ী, কালীপুজো হল শাক্তদেবীর আরাধনা। কার্তিক মাসের অমাবস্যার রাতে দেবীলক্ষ্মীর যেমন পুজো করা হয়, তেমনি শ্যামারও আরাধনা করা হয়ে থাকে। অশুভ শক্তির বিনাশ করতে তিনি নিজেই সর্বোচ্চ শক্তির প্রকাশ করে দুষ্টের দমন ও শিষ্টের পালন করেন। এবছর কবে পালিত হবে বাঙালির অন্যতম জনপ্রিয় কালী পুজো?

Advertisement

বাংলা ক্যালেন্ডার মতে, চলতি বছরের ১২ নভেম্বর, রবিবার কালীপুজো। কার্তিক মাসের অমাবস্যা পড়েছে দুপুর ২টো ৪০ মিনিটে। সমাপ্ত হবে পরের দিন ১৩ নভেম্বর, সোমবার বেলা ২টো ৫০ মিনিট। প্রদোষে সন্ধ্যা ঘ ৪।৫১ গতে রাত্রি ঘ ৬।২৭ মধ্যে শ্রীশ্রীলক্ষ্মী ও অলক্ষ্মী পূজা এবং উল্কাদানাদি। এ বছর ধনতেরাস উত্‍সব কবে পালিত হবে? এ বছর কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে পালিত হয় এই জমকালো উত্‍সব। আগামী ১০ নভেম্বর, শুক্রবার, বেলা ১২.৩০ মিনিটে পড়ছে শুভমুহূর্ত। শেষ হবে ১১ নভেম্বর, শনিবার, বেলা ১টা ৫০ মিনিটে।ঘরে-ঘরে এদিন ১৪ শাক খাওয়া ও সন্ধ্যার আগে ১৪ প্রদীপ জ্বালানো রীতি।আর ভাইফোঁটা পড়েছে এর পরদিন, ১৪ নভেম্বর, মঙ্গলবারে।সোমবার দীপাবলির পাশাপাশি গোবর্ধন পুজোও। 

Advertisement
Tags :
Advertisement