For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ব্রিটেনের সংস্কৃতি মন্ত্রী লিসা নন্দীর রয়েছে কলকাতা যোগ, অবাক হচ্ছেন?

04:56 PM Jul 06, 2024 IST | Mainak Das
ব্রিটেনের সংস্কৃতি মন্ত্রী লিসা নন্দীর রয়েছে কলকাতা যোগ  অবাক হচ্ছেন
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ব্রিটেনের নয়া মন্ত্রিসভায় এবার মিলল কলকাতা যোগ। নয়া নির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ের স্টারমারের মন্ত্রিসভায় জায়গা করে নিচ্ছেন লিসা নন্দী। লিসাকে ব্রিটেনের ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, লিসার বাবা দীপক নন্দী কলকাতার ছেলে। সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্র। ১৯৫৬ সালে কলকাতা ছেড়ে ব্রিটেন চলে যান লিসার বাবা। এরপর সেখানেই কর্মজীবন শুরু করেন তিনি।

Advertisement

ব্রিটেনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে লেবার পার্টি। প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিচ্ছেন কিয়ের স্টারমার। ব্রিটেনের এই নয়া মন্ত্রিসভায় এবার জায়গা করে নিতে চলেছেন লিসা নন্দী। এবারের নির্বাচনে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের বিগন সংসদীয় কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছেন তিনি। ২০১০ সালের ৬ মে প্রথমবার ব্রিটেনের সংসদে সদস্যপদ পান লিসা। এরপর লেবার পার্টিতে নিজের আধিপত্য বিস্তার করতে থাকেন তিনি। ২০২০ সাল থেকে শ্যাডো ক্যাবিনেটে নিজের জায়গা করে নিয়েছিলেন ৪৪ বছর বয়সি ব্রিটেন পার্লামেন্টের এই সদস্য। তবে এবার স্টারমারের মন্ত্রিসভায় লিসাকে সামলাতে হবে ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রকের দায়িত্ব।

Advertisement

জানা যাচ্ছে, ব্রিটেনের মন্ত্রী লিসার বাবা দীপক নন্দী কলকাতার ছেলে। ১৯৩৬ সালের ২১ মে কলকাতাতেই জন্মগ্রহণ করেছিলেন তিনি। দীপক ছিলেন সেন্ট জেভিয়ার্স কলেজের ইংরাজি সাহিত্যের ছাত্র। বামপন্থী ভাবধারার সঙ্গে যুক্ত। ১৯৫৬ সালে ইংল্যান্ডে চলে যান তিনি। সেখানে ছাত্রাবস্থাতেই তাঁর সঙ্গে আলাপ হয়েছিল মার্গারেট গ্রেসির। লেসচেস্টার বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা পদে যোগ দেওয়ার পর ১৯৬৪ সালে মার্গারেটকে বিয়ে করেন দীপক। এরপর ১৯৭১ সালে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। এরপর দীপকবাবু ফের বিয়ে করেন লুসি বয়ার্সকে। লুসির বাবা ছিলেন হাউস অফ লর্ডসের সদস্য। দীপকবাবুর ছোট মেয়ে লিসা, যিনি এবার স্টারমারের মন্ত্রিসভায় জায়গা করে নিলেন।

Advertisement
Tags :
Advertisement