For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শহর কলকাতায় ফিরছে লেডিজ স্পেশাল বাস, মঙ্গলে হবে উদ্বোধন

তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই মহিলাদের জন্য নির্দিষ্ট বাস সার্ভিসের এই উদ্যোগ। উদ্বোধন আগামিকাল।
03:43 PM Jun 24, 2024 IST | Koushik Dey Sarkar
শহর কলকাতায় ফিরছে লেডিজ স্পেশাল বাস  মঙ্গলে হবে উদ্বোধন
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগে ছিল না এমন নয়। তবে মহিলা যাত্রীদের অভাবে আর পুরুষ যাত্রীদের বিক্ষোভে তা বন্ধ হয়ে যায়। কিন্তু আবারও সেই পরিষেবা ফিরছে। নেপথ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। নজরে শহর কলকাতার(Kolkata) বুকে লেডিজ স্পেশাল বাস(Ladies Special Bus Service)। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে ফের চালু হতে চলেছে লেডিজ স্পেশ্যাল বাস। তবে শুধুমাত্র একটি রুটে। হাওড়া স্টেশন(Howrah Station) থেকে বালিগঞ্জ(Ballygunge)। আগামিকাল সেই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। থাকবেন রাজ্যের পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল এবং রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্রেরও। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল চালু করেছিলেন। যা এখনও চলছে। আর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই মহিলাদের জন্য নির্দিষ্ট বাস সার্ভিসের এই উদ্যোগ বলে পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে। মূলত চাকরিজীবী মহিলাদের জন্যই এই পরিষেবা চালু করা হচ্ছে।

Advertisement

জানা গিয়েছে, লোকাল ট্রেনে চড়ে রোজ শহরে আসা হাজার হাজার মহিলার দ্রুত অফিস, স্কুল-কলেজে পৌঁছনোর কথা ভেবেই এই মহিলা স্পেশাল বাস চালু করা হচ্ছে। বাসে থাকবেন মহিলা কন্ডাক্টর। রোজ সকালে হাওড়া থেকে বাস ছেড়ে যাবে বালিগঞ্জ। সকাল সাড়ে ৯টা এবং ১০টায় দুটো বাস ছাড়বে হাওড়া থেকে। কেননা ওই সময় হাওড়ায় লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। ফলে সেখান থেকে মহিলা যাত্রীরা নেমে বাসে উঠতে পারবেন। উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে একবার এই মহিলা স্পেশাল বাস চালু হয়েছিল। কিন্তু বেশ কয়েক মাস চলার পর তা বন্ধ হয়ে যায়। রাজ্যের পরিবহণ দফতর সূত্রে খবর, আপাতত দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও তার সংখ্যা ভবিষ্যতে বাড়বে। সে ক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে। আপাতত নন এসি বাস চালু হলেও ভবিষ্যতে চাহিদা বাড়লে এসি বাসও নামবে।

Advertisement

বিকেলে অফিস ফেরত মহিলাদের জন্যও রাখা হতে পারে লেডিজ স্পেশাল বাস। পরে রাজ্যের অন‌্যত্রও তা কার্যকর হবে। অফিস টাইমে বাসে যেরকম ভিড় থাকে তাতে সাধারণ মহিলা যাত্রীদের অফিস পৌঁছতে সমস্যা হয়। অনেকেই ভিড়ের কারণে বাসে উঠতে পারেন না। অপেক্ষা করতে হয় পরের বাসের জন্য। ফলে অফিস পৌঁছতে তাঁদের দেরি হয়ে যায়। এবার সেই সমস্যার অনেকটাই সমাধান হবে। চাকরিজীবী মহিলাদের পাশাপাশি ওই বাসে স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রীরাও উঠতে পারবে। এতে মহিলারা সুরক্ষিতভাবে দ্রুত কর্মস্থলে পৌঁছে যেতে পারবেন। বাসের সামনে লেডিজ স্পেশাল লেখা থাকবে। ফলে পুরুষ যাত্রীরা তাতে উঠতে

Advertisement
Tags :
Advertisement