For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জলের শব্দে খুঁজে নিতে হবে ঝর্ণা! বর্ষায় কেওনঝড়ের রূপে মুগ্ধ হবেন আপনিও

02:38 PM Jun 04, 2024 IST | Reshmi Khatun
জলের শব্দে খুঁজে নিতে হবে ঝর্ণা  বর্ষায় কেওনঝড়ের রূপে মুগ্ধ হবেন আপনিও
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি :  পাহাড়ি কোল, ঝর্ণা, আঁকাবাঁকা পথে হারিয়ে যেতে ইচ্ছে করে। তবে আপনি অনায়াসেই ঘুরে আসতে পারেন ওড়িশা জেলার কেওনঝড় থেকে।সবুজ বনে ঢাকা, সানাঘাগারা জলপ্রপাত হল কেওনঝার জেলার একটি জনপ্রিয় স্থান। এছাড়াও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য্য প্রতি পদে পদে মুগ্ধ করবে আপনাকে।

Advertisement

ভীমকুন্ড জলপ্রপাত : ভীমকুন্ড হল ওড়িশার অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য। এটা হল একটা মনোরম জলপ্রপাত। এটি কোরাপুট জেলার দেওমালি অঞ্চলে অবস্থিত। এটি নির্মল ও শান্তিপূর্ণ পরিবেশের জন্য বিখ্যাত। এই জলপ্রপাতটি সবুজ বনে ঘেরা। এখানে রহস্যময় গভীর নীল পুলটিও দেখতে পারেন, পৌরাণিক কাহিনী অনুসারে ভগবান বিষ্ণু এই পুল থেকে আবির্ভূত হয়েছিলেন।

Advertisement

খণ্ডধর জলপ্রপাত :  এখানে আপনি চারপাশে সবুজ পাহাড় দেখতে পাবেন।এর গায়ে উঠে গিয়েছে লম্বা সিঁড়ি। সিঁড়ি দিয়ে উপরে উঠলে এখানে মিলবে উঁচু জলরাশি। এখানকার জলপ্রপাতের অসাধারণ সৌন্দর্য উপভোগ করতে পারেন।

হান্ডিভাঙা জলপ্রপাত :  খণ্ডধর থেকে মাত্র ৩৩ কিলোমিটার দূরে অবস্থিত এই জলপ্রপাত। এটি দেখতে গেলেও জঙ্গলের ভিতর দিয়ে বেশ অনেকটা পথ যেতে হবে। এখানকার অন্যতম সৌন্দর্য্য হল পাথুরে জমির উপর বয়ে যাওয়া ছোট্ট নদী। এখানকার সৌন্দর্য্যও মুগ্ধ করবে আপনাকে।

যেভাবে যাবেন : কেওনঝড় নানা ভাবে যাওয়া যায়। সড়কপথেও কলকাতা থেকে কেওনঝড় যাওয়া যায়। দূরত্ব ৩৪৫ কিলোমিটারের কাছাকাছি। ৭-৮ ঘণ্টা সময় লাগবে যেতে।

এছাড়াও ট্রেনে বারবিল স্টেশনে নেমে সেখান থেকে কেওনঝড় পৌঁছে যাওয়া যায়। বারবিল থেকে কেওনঝড়ের দূরত্ব ৮০ কিলোমিটার। আবার খুরদা রোড স্টেশনে নেমে সেখান থেকে কেওনঝড়ের ট্রেনও পাওয়া যায়।

Advertisement
Tags :
Advertisement